সীমান্ত এলাকায় ভারতীয় গরু , মহিষের মাংসের ব্যবসা জমজমাট

সীমান্ত এলাকায় ভারতীয় গরু , মহিষের মাংসের ব্যবসা জমজমাট
সীমান্ত এলাকায় ভারতীয় গরু , মহিষের মাংসের ব্যবসা জমজমাট

এ.আই.পলাশ.চিলাহাটি,নীলফামারী প্রতিনিধিঃ নীলফামারী জেলাসহ ডোমার উপজেলার বিভিন্ন এলাকায় গরু/মহিষের দাম বৃদ্ধি পাওয়ায় এবং ভারতীয় গরু/মহিষ আমদানী বন্ধ থাকায় বর্তমানে গরুর মাংস অথবা মহিষের মাংস কিনে খাওয়া মুসকিল হয়ে দাড়িয়েছে। এর মূল কারণ,এক কেজি গরুর মাংসের দাম প্রায় ৫০০ টাকা। আর এক কেজি মহিষের মাংসের দাম প্রায় ৪২০ থেকে ৪৫০ টাকা।

এই আকর্ষিক মূল্য বৃদ্ধির কারণে নি¤œ আয়ের পরিবার গুলো মাংস খাওয়া প্রায় ভুলেই গেছে। গরু ও মহিষের মাংস ব্যবসায়ীরা তাদের ব্যবসা চালিয়ে যাওয়ার লক্ষে গরু ও মহিষ আমদানীর বিপরীতে গোপনে সীমান্তবর্তী ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে যোগাযোগ করে অতিগোপনে গরু ও মহিষের মাংস এনে এই ব্যবসায়ীরা মানুষ দেখা একটি গরু বা মহিষ জবাই করে সেই মাংসের সঙ্গে ভারতীয় মাংস মিশিয়ে তারা তাদের ব্যবসা চালিয়ে যাচ্ছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক মাংস ব্যবসায়ী জানান, তারা চার/পাচঁজন ব্যবসায়ী মিলে মাইক্রো যোগে মধ্যরাতে সীমান্তের যেকোন গোপন স্থানে গিয়ে অপেক্ষায় থাকেন।

ভারতের সীমান্তবর্তী ব্যবসায়ীরা মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ নিশ্চিত করে জবাইকৃত গরু ও মহিষের মাংসগুলো দ্রুত সীমান্তের প্রশাসনের নজর ফাঁকি দিয়ে সেই গাড়িতে এনে দেয়। স্থানীয় ব্যবসায়ীরা সেই মাংস নিয়ে এসে তাদের জবাইকৃত গরু/মহিষের মাংসের সাথে মিশিয়ে বিক্রি করছে। ভারতীয় এক মন গরুর মাংসের মূল্য ১২,০০০ টাকা,আর এক মন মহিষের মাংসের মূল্য ১১,২০০ টাকা। গোপন সূত্রে জানা গেছে, ভারতীয় সীমান্তবর্তী এলাকায় রোগাক্রান্ত গরু/মহিষের দাম খুব একটা বেশি না।

ঐ এলাকার ব্যবসায়ীরা রোগে আক্রান্ত পশুগুলো কম দামে নিয়ে যেমন তেমন করে জবাই করে সেই মাংসগুলো সীমান্ত পাড় করে বাংলাদেশের ব্যবসায়ীদের হাতে তুলে দিচ্ছে। আর এই ব্যবসায়ীরা অধিক মুনাফার লোভে রাতের আধারে সেই মাংসগুলো এনে ভাল মাংসের সঙ্গে মিশিয়ে চড়া দামে বিক্রি করছে। অপর একটি সূত্রে জানা গেছে, ভারতীয় সীমান্ত এলাকা সংলগ্ন বাংলাদেশের ভূ-খন্ডে বসবাসকারী কোন পরিবারের ছেলে বা মেয়েদের বিয়ে হলেই নির্ভর করতে হয় ভারতীয় মাংস ব্যবসায়ীদের উপর।

এর মূল কারন, বাংলাদেশে এক কেজি মাংসের দাম ৫০০ থেকে ৫৫০ টাকা আর ভারতীয় এলাকায় বাংলাদেশি টাকায় এক কেজি গরুর মাংসের দাম মাত্র ৩০০ টাকা আর এক কেজি মহিষের মাংসের দাম মাত্র ২৮০ টাকা।

আপনার মতামত লিখুনঃ