সমাপনীর ফল যেভাবে জানা যাবে

সমাপনীর ফল যেভাবে জানা যাবে

শিক্ষাঃ প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল আজ।

মঙ্গলবার সকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ফল হস্তান্তর করবেন।

পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরা হবে।

এদিন দুপুর ১২টায় শিক্ষা মন্ত্রণালয়ে মন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী সংবাদ সম্মেলনে জেএসসি-জেডিসি পরীক্ষার ফল প্রকাশ করবেন।

দুপুর ১টায় প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মো. জাকির হোসেন মন্ত্রণালয়ে পৃথক সংবাদ সম্মেলন করে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করবেন।

এর পরপরই ফলাফল সবার জন্য উন্মুক্ত করা হবে।

যেভাবে ফল জানা যাবে :

দুই মন্ত্রীর ফল ঘোষণার পরই জেএসসি-জেডিসির ফল জানতে যেকোনো মোবাইল থেকে JSC/JDC লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস করলে ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

যেমনঃ JSC/JDCথানা/বোর্ডের নামের প্রথম তিন অক্ষর Roll No ২০১৯ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল জানতে যে কোনো মোবাইল ফোন থেকে DPE লিখে স্পেস দিয়ে স্টুডেন্ট আইডি লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে প্রাথমিক সমাপনীর ফল জানা যাবে।

যেমনঃ DPE থানা/উপজেলার কোড নম্বর Roll No2019 লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

আর ইবতেদায়ির ফল পেতে EBT লিখে স্পেস দিয়ে স্টুডেন্ট আইডি লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

যেমনঃ EBT থানা/উপজেলার কোড নম্বরRoll No2019 লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে জানা যাবে।

এই এসএমএস লেখার সময় সরকারি অথবা রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম পাঁচ সংখ্যা উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে;

যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

এছাড়া শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এবং সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও জেএসসি-জেডিসির ফল জানা যাবে।

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে (http://www.educationboard.gov.bd) জেএসসি-জেডিসি এবং ডিপিইর ওয়েবসাইটে (www.dpe.gov.bd) প্রাথমিক শিক্ষা সমাপনী ফল জানা যাবে।

টেলিটকের ওয়েবসাইট (http://dpe.teletalk.com.bd) থেকে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল জানা যাবে।

এছাড়া ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল জানা যাবে মাদরাসা বোর্ডের ওয়েবসাইটে। এ ছাড়াও সরকারি মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের মাধ্যমেও ফল জানা যাবে।

শিক্ষা বোর্ডগুলোর কমন ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) ছাড়াও সংশ্লিষ্ট বোর্ডের ওয়েবসাইট থেকে জেএসসি ও জেডিসির ফল জানা যবে।

সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাকে ই-মেইলেও জেএসসি-জেডিসির ফলাফলের সফটকপি পাঠাবে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড।

প্রয়োজনে এদের কাছ থেকেও ফলাফলের কপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে।

উল্লেখ্য, প্রাথমিক-ইবতেদায়ি-নিম্ন মাধ্যমিক স্তরে (জেএসসি-জেডিসি) ২০১৯ সালে চূড়ান্ত পরীক্ষায় এবার মোট ৫৫ লাখ ৬৫ হাজার ৩২০ শিক্ষার্থী অংশ নেন।

এর মধ্যে জেএসসি ও জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় শিক্ষার্থী ২৯ লাখ তিন হাজার ৬৩৮ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল।

জেএসসি-জেডিসি পরীক্ষা গত ২ নভেম্বর শুরু হয়ে ১৫ নভেম্বর এবং প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা ১৭ থেকে ২৪ নভেম্বর শেষ হয়।

পরীক্ষা শেষ হওয়ার এক মাসের মাথায় ফল প্রকাশিত হতে যাচ্ছে।

আরও পড়ুনঃ