সন্ধান মিললো জাপানি এফ-৩৫ বিমানের ধ্বংসাবশেষের

সন্ধান মিললো জাপানি এফ-৩৫ বিমানের ধ্বংসাবশেষের
সন্ধান মিললো জাপানি এফ-৩৫ বিমানের ধ্বংসাবশেষের

এফএনএস ডেস্ক: প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে উড়ে যাওয়ার সময় নিখোঁজ হওয়া জাপানি এফ-৩৫ যুদ্ধবিমানটির ধ্বংসাবশেষের সন্ধান পাওয়া গেছে। বুধবার (১০ এপ্রিল) সাগরে তল্লাশি অভিযান চালানোর সময় বিমানের অংশবিশেষ উদ্ধার করা হয়।

তবে এর পাইলট এখনও নিখোঁজ রয়েছেন। জাপানের সেনা কর্মকর্তাদের উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এসব তথ্য জানিয়েছে। মঙ্গলবার জাপানের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২৭ মিনিটের দিকে মিসাওয়া শহরের ১৩৫ কিলোমিটার পূর্বদিক দিয়ে ওড়ার সময় নিখোঁজ হয় জাপানের এফ-৩৫ যুদ্ধবিমান। মিসাওয়া বিমান ঘাঁটি থেকে উড্ডয়নের প্রায় ৩০ মিনিট পর প্রশান্ত মহাসাগরের উপর থেকে বিমানটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

বিমানটিকে খুঁজতে বুধবার সাগরে তল্লাশি চালানো হয়। বুধবার জাপানের প্রতিরক্ষামন্ত্রী তাকেশি ইওয়া সাংবাদিকদের বলেন, ‘যুদ্ধবিমানটির পেছনের দিকের কিছু অংশ আমরা খুঁজে পেয়েছি। বিমানটি বিধ্বস্ত হওয়ার ব্যাপারে নিশ্চিত হয়েছি আমরা।‘ ইওয়া জানিয়েছেন, অভিযান বাতিল করতে পাইলট সংকেত পাঠিয়েছিল। এর পরপরই তার সঙ্গে সমস্ত যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। তিনি আরও বলেন, এ ঘটনার পর মিসাওয়া ঘাঁটিতে থাকা আরও ১২টি এফ-৩৫ যুদ্ধবিমানের ব্যবহার সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে।

তবে এক বছরেরও কম সময় আগে নির্মিত বিমানটি কেন যোগাযোগ বিচ্ছিন্ন ও বিধ্বস্ত হলো, সে ব্যাপারে এখনও জানা যায়নি। জাপানের সরকারি সংবাদমাধ্যম এনএইচকে’র প্রতিবেদন অনুযায়ী, বিধ্বস্ত বিমানটিতে আগে কখনও সমস্যা দেখা যায়নি। জাপানি সংবাদমাধ্যম কিয়োডো নিউজ সূত্রে জানা গেছে, নিখোঁজ পাইলটকে খুঁজতে অভিযান চালিয়ে যাচ্ছে উদ্ধারকারীরা। পাইলটের বয়স ৪০-এর কোঠায়।