রাজধানীর উত্তরায় মৎস ভবন উদ্বোধন

রাজধানীর উত্তরায় মৎস ভবন উদ্বোধন
রাজধানীর উত্তরায় মৎস ভবন উদ্বোধন

রাজধানীর উত্তরায় নবনির্মিত মৎস্যভবন-২ এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। মৎস ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু শনিবার এটি উদ্বোধন করেন। ভবনটির ফলক উন্মোচনের পর ভবনের সম্মেলনকক্ষে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতাকালে প্রতিমন্ত্রী মৎস্য খাতের উন্নয়নে মাছের বংশ ধ্বংসকারী অবৈধ জালের উৎসমূল নির্মূলের ওপর জোর দেন।

তিনি বলেন, ‘এসব অবৈধ জাল ধ্বংস করতে না পারলে আমাদের দেশী মাছ আর খুঁজে পাওয়া যাবে না।’ তিনি মৎস্য গবেষণা ইনস্টিটিউটের বৈজ্ঞানিকদের উদ্ভাবিত প্রযুক্তি এবং মৎস্য অধিদপ্তরের প্রচেষ্টায় দেশে বিলুপ্তপ্রায় ১৯ প্রজাতির মাছের পুনরাবির্ভাবের কথা উল্লেখ করে বিদেশে মাছ রপ্তানির আশা প্রকাশ করেন।’

উত্তরায় ৫ কাঠা জমিতে নবনির্মিত এই ৯ তলা ভবনে ঢাকা বিভাগীয় মৎস্য অফিস এবং ঢাকা জেলা মৎস্য অফিসের কার্যক্রম চলবে। পিডব্লিউডির নকশা করা এই ভবনটির নির্মাণ কার্যক্রম বাস্তবায়ন করে মৎস্য অধিদফতরের ‘মানসম্মত মৎস্যবীজ ও পোনা উৎপাদনবৃদ্ধির লক্ষে মৎস্যস্থাপনা পুনর্বাসন ও উন্নয়ন প্রকল্প’।
পরে প্রতিমন্ত্রী মৎস্য উপখাতের এডিপির মূল্যায়ন সভায় সভাপতিত্ব করেন। সভায় ২০১৮-১৯ অর্থবছরের এডিপি বরাদ্দ অনুযায়ী গত ফেব্রুয়ারি পর্যন্ত ৮ মাসের অগ্রগতি পর্যালোচনা করা হয়।

এ খাতে ২১টি প্রকল্পের জন্য চলতি ২০১৮-১৯ অর্থবছরের বরাদ্দ ছিল ৪৪০ কোটি ৭২ লাখ টাকা। এর মধ্যে ফেব্রুয়ারি পর্যন্ত ব্যয় হয়েছে ১৭৮ কোটি ৮৪ লাখ টাকা। বিগত ২০১৭-১৮ অর্থবছরে একই খাতের ২৬টি প্রকল্পে বরাদ্দ ছিল ৪৮৬ কোটি ৬০ লাখ টাকা এবং ব্যয় হয়েছিল ১৪৮ কোটি ৪৫ লাখ টাকা।

উল্লেখ্য যে, মৎস্য ও প্রাণিসম্পদ উপখাতের সর্বমোট ৪৪টি প্রকল্পে ২০১৮-১৯ অর্থবছরে মোট বরাদ্দ ছিল প্রায় ৮১৯ কোটি টাকা এবং ফেব্রুয়ারি পর্যন্ত উভয় উপখাতে ব্যয় হয়েছে মোট প্রায় ৩৪৮ কোটি টাকা। অন্যদিকে, বিগত ২০১৭-১৮ অর্থবছরে ৪৭টি প্রকল্পের জন্য এ বরাদ্দ ছিল ৭৮৯ কোটি ৫ লাখ টাকা এবং ব্যয় হয়েছিল ৩৪৮ কোটি ৪৮ লাখ টাকা।

আপনার মতামত লিখুনঃ