রমজান উপলক্ষে চালু মসজিদুল হারামের কোরআন অ্যাপ

রমজান উপলক্ষে চালু মসজিদুল হারামের কোরআন অ্যাপ
রমজান উপলক্ষে চালু মসজিদুল হারামের কোরআন অ্যাপ

সৌভাগ্য ও কল্যাণের মাস রমজানুল মোবারক অত্যাসন্ন। আর দশ দিনের মতো সময় হাতে আছে। পবিত্র রমজান উপলক্ষে মুসলিম বিশ্বের তীর্থস্থান পবিত্র মসজিদুল হারামাইনে (মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী) চলছে নানা ধরনের প্রস্তুতি ও তোড়জোড়। সেই প্রস্তুতির অংশ হিসেবে পবিত্র মসজিদুল হারাম এবার চালু করলো ‘কোরআন অ্যাপ’। প্রথমবারের মতো চালুকৃত এ অ্যাপটির নাম ‘মাসহাফুল হারামাইন’।
মসজিদুল হারাম ও মসজিদে নববীর কার্যপরিচালনা পরিষদের মহাপরিচালক ড. শায়খ প্রফেসর আবদুর রহমান আস-সুদাইস বুধবার (২৪ এপ্রিল) অ্যাপটি (এআর) উদ্বোধন করেন। পবিত্র এ দুই মসজিদের প্রেসিডেন্সি বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত খবরে তথ্যটি জানা গেছে।
শায়খ আবদুর রহমান আস-সুদাইস অন্যান্যের সঙ্গে অ্যাপটি দেখছেন।

মসজিদুল হারামের কোরআন অ্যাপটি পবিত্র কোরআনুল কারিমের প্রথম অগমেন্টেড রিয়েলিটি (এআর) হিসেবে বিবেচিত হচ্ছে। এ অ্যাপ চালু করার মাধ্যমেÑবাস্তব দুনিয়ার সঙ্গে কম্পিউটারে তৈরি তথ্যচিত্র যোগ করে প্রযুক্তির ব্যাবহারের মাধ্যমে পরাবাস্তবতা সংযোজন করে দেওয়া হয়েছে।
এছাড়াও অ্যাপটিতে দেখে দেখে কোরআন তেলাওয়াতের সময় ক্যামেরার মাধ্যমে বাদশাহ ফাহাদ ফাউন্ডেশনের প্রকাশিত কোরআনের কপির দৃশ্যায়ন করা হবে। কোরআনের পৃষ্ঠা নম্বর দেখা যাবে। পাশাপাশি আয়াতের সংক্ষিপ্ত ব্যাখ্যাও (আত-তাফসির আল-মুয়াসসার) পাঠক চাইলে পড়তে পারবেন। আবার কোরআনের শাব্দিক অর্থের কিতাব ‘আল-মুয়াসসার ফি গরিবিল কোরআনিল কারিম)-এ নজর বুলানোরও ব্যবস্থা রয়েছে।
শায়খ আবদুর রহমান আস-সুদাইস অন্যান্যের সঙ্গে অ্যাপটি উদ্বোধন করছেন।
অ্যাপটির একটি চমৎকার দিক হচ্ছে, পাঠক শায়খ আবদুর রহমান আস-সুদাইসের কণ্ঠে তারতিলের সঙ্গে কোরআন তেলাওয়াত শুনতে পাবেন।

আধুনিক প্রযুক্তিনির্ভর এ অ্যাপটি মসজিদুল হারাম ও মসজিদে নববীর কার্যপরিচালনা পরিষদের আগ্রহ ও সৌদি বাদশাহ এবং তাদের ভিশন- ২০৩০ এর অংশ হিসেবে চালু করা হয় বলে জানা গেছে।
নিচের লিংকের মাধ্যমে অ্যাপটি ডাউনলোড করা যাবে-

https://itunes.apple.com/sa/app/quran-ar/id1457497766?mt=8