রংপুরে থেমে গেছে হাইটেক পার্ক নির্মাণ প্রকল্পের কাজঃ পিছিয়ে যাচ্ছে রংপুরবাসী

রংপুরে থেমে গেছে হাইটেক পার্ক নির্মাণ
রংপুরে থেমে গেছে হাইটেক পার্ক নির্মাণ

হুমায়ুন কবীর মানিকঃ রংপুরে হাইটেক পার্ক নির্মাণে অগ্রগতি নেই। জমি অধিগ্রহণ ছাড়া আর কোন কাজই হয়নি। ২০১৭ সালের জুলাইয়ে শুরু হয় এ প্রকল্পের কাজ। এ প্রকল্প বাস্তবায়নের জন্য নগরীর খলিশাকুড়িতে আট একর খাস জমি বন্দোবস্ত দেয় রংপুর জেলা প্রশাসন। দেড়শ’ কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য এ হাইটেক পার্ক নির্মাণ প্রকল্পের মেয়াদও শেষ হয়েছে। অথচ গেল আড়াই বছরে জমি অধিগ্রহণ ছাড়া আর কোন কাজই হয়নি। এ প্রকল্পের আওতাধীন বাকি জেলাগুলোতে নির্মাণ কাজ শেষ হলেও কাজ পড়ে আছে শুধু রংপুরে। বহুল প্রত্যাশিত এ পার্কের নির্মাণ কাজ শুরু না হওয়ায় হতাশ রংপুরবাসী। হাইটেক পার্ক বাস্তবায়নের মধ্য দিয়ে রংপুরে প্রায় ১০ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে বলে প্রযুক্তিবিদ সংশ্লিষ্টরা মনে করেন।

দেখা গেছে, রংপুর সিটি কর্পোরেশনের খলিশাকুড়ি এলাকায় হাইটেক পার্কের জন্য জমি অধিগ্রহণ করা হয়েছে। পিলার (খুঁটি) আর কাটা তার দিয়ে ঘিরে রাখা হয়েছে অধিগ্রহণকৃত জমি। রাস্তার ওপর ঝুলিয়ে রাখা হয়েছে প্রকল্পের তথ্য সংবলিত একটি সাইনবোর্ডও।

রংপুরে থেমে গেছে হাইটেক পার্ক নির্মাণ
রংপুরে থেমে গেছে হাইটেক পার্ক নির্মাণ

বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির কার্যনির্বাহী সদস্য ও সাবেক সংসদ সদস্য এ্যাড. হোসনে আরা লুৎফা ডালিয়া জানান, প্রযুক্তিনির্ভর এই হাইটেক পার্ক প্রযুক্তিভিত্তিক শিল্পায়ন, তরুণদের কর্মসংস্থান, হার্ডওয়্যার, সফটওয়্যার শিল্পের উত্তরণ ও বিকাশে সুযোগের দুয়ার খুলে দেবে। হাইটেক পার্ক বাস্তবায়িত হলে এ অঞ্চলের যুবকরা কাজের সুযোগ পাবে। আইটি বিভাগ আরও প্রসারিত ও জনবান্ধব হবে। ফলে বাংলাদেশে সফটওয়্যার শিল্পের আরও বিকাশ ঘটাবে। জাতীয় রাজস্ব আয়ের কেন্দ্রবিন্দুতে এ পার্ক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ্যাড. ডালিয়া সংসদ সদস্য থাকাকালীন নিজ প্রচেষ্টায় সংসদে রংপুরে হাইটের্ক পার্কের বিষয়টি সরকারের দৃষ্টি আর্কষণ করেন। প্রকল্প এলাকা পরিদর্শনে আসেন হাইটেক কর্তৃপক্ষের ডিজি হোসনে আরা বেগম। প্রকল্পটি ভারত ও চীন সরকারের সহায়তায় শুরু হয়েছিল। সরকারের বিবেচনায় কাজটির বর্তমান অবস্থা তুলে ধরলে আবারও কাজটি শুরু হয়ে দ্রæত সময়ে শেষ হবে।

রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান জানান, প্রকল্পের মেয়াদ শেষ হয়েছে কি না বিষয়টি অফিসিয়ালি খোঁজ নিতে হবে। রংপুরে হাইটেক পার্ক হবে এবং এই সরকারের আমলেই হবে। প্রকল্পের মেয়াদ শেষ হলেও কাজটি শুরু করার সুযোগ আছে। করোনাকালীন সময়ে কাজগুলো ধীরে হলেও রংপুরবাসীর হতাশ হওয়ার কিছু নেই।

 

আপনার মতামত লিখুনঃ