জানুয়ারি থেকে রংপুরে গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ শুরু

জানুয়ারি থেকে রংপুরে গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ শুরু

প্রেস বিজ্ঞপ্তি: জানুয়ারি থেকে রংপুরে গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ শুরু। সুষম অর্থনৈতিক উন্নয়ন ও পিছিয়ে পড়া রংপুর অঞ্চলে শিল্প বিকাশের লক্ষ্যে,

উত্তরাঞ্চলের রাজশাহী, বগুড়ার পর এবার রংপুর বিভাগে গ্যাস সরবরাহের জন্য সঞ্চালন ও বিতরণ নেটওয়ার্ক নির্মাণে প্রায় ১৮শ’ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে বর্তমান সরকার।

রংপুরে গ্যাস বিতরণ পাইপলাইন নেটওয়ার্ক নির্মাণ শুরু নির্মাণ প্রকল্পের কাজ ২০২০ সালের জানুয়ারি মাসে শুরু হয়ে জুন ২০২২ইং সালের মধ্যে শেষ হবে।

২০১১ সালে রংপুর জেলা সফরকালে এ অঞ্চলে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেলেন মাননীয় প্রধানমন্ত্রী জনেত্রী শেখ হাসিনা।

এরই প্রেক্ষিতে ইতিমধ্যে বগুড়া থেকে রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপ লাইন নেটওয়ার্ক নির্মাণ প্রকল্প স্থাপনে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) পরামর্শক প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট ফেসিলেশন কোম্পানির (আইএফসি) প্রকৌশলীরা সম্ভাব্যতা যাচাই শেষ করেছেন।

এ প্রকল্পের আওতায় ২৪ ইঞ্চি ব্যাসের সঞ্চালন লাইন দিয়ে ২৫ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করা হবে।

২৩ ডিসেম্বর ২০১৯ইং তারিখ বিকেলে রংপুর চেম্বার বোর্ড রুমে বগুড়া থেকে রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপ লাইন নেটওয়ার্ক নির্মাণ প্রকল্প স্থাপনের বিষয় নিয়ে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানী লিমিটেড এর কর্মকর্তাবৃন্দের,

সাথে রংপুর চেম্বার পরিচালনা পর্ষদ ও রংপুরের শিল্পোদ্যোক্তাদের মত বিনিময় সভায় এসব কথা বলেন পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানী লিমিটেড এর উপ-মহাব্যবস্থাপক (প্লানিং) ইঞ্জিনিয়ার শৈলজা নন্দ বসাক।

রংপুর চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি মোজতোবা হোসেন রিপন এর সভাপতিত্বে রংপুরের শিল্পোদ্যোক্তাদের মধ্যে বক্তব্য রাখেন রংপুর চেম্বারের পরিচালক মোঃ আশরাফুল আলম আল আমিন, পার্থ বোস, মোঃ ওবায়দুর রহমান রতন,

মোঃ মোতাহার হোসেন মন্ডল মওলা, মোঃ জুলফিকার আজিজ খান ভুট্টু, মোঃ রিয়াজ শহিদ শোভন, রংপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও মাছরাঙ্গা টেলিভিশনের রংপুর অফিস প্রধান রফিক সরকার,

মিনার অটো রাইস মিলের স্বত্বাধিকারী আলহাজ¦ ময়েন উদ্দিন, আকিজ টোব্যাকো কোম্পানীর মোহাম্মদ আলমগীর বাদশা, আদ-দ্বীন মাদার কেয়ার লিমিটেড এর কুমারেশ চন্দ্র সরকার প্রমুখ।

বক্তারা পাইপ লাইনের মাধ্যমে রংপুর বিভাগে গ্যাস সরবরাহের কাজ শুরু করায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাকে রংপুরবাসীর পক্ষ থেকে অভিনন্দন জানান।

বর্তমানে রংপুরের পীরগঞ্জ থেকে সৈয়দপুর পর্যন্ত রংপুর দিনাজপুর মহাসড়কের পাশে অনেক শিল্পোদ্যোক্তারা শিল্প প্লট ক্রয় করে গ্যাসের জন্য অপেক্ষা করছেন।

গ্যাস এলেই রংপুর অঞ্চলে শিল্প বিপ্লব ঘটবে বলে বক্তারা মতামত ব্যক্ত করেন।

এছাড়া রংপুরে প্রস্তাবিত বিশেষ অর্থনৈতিক অঞ্চলসহ রংপুরের গঙ্গাচড়ার মহিপুর এলাকায় ১০০০ একর জমির উপর বিসিক ইন্ডাস্ট্রিয়াল পার্ক ও রংপুরের সকল উপজেলার শিল্পকারখানায় পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সংযোগের আহবান জানান।

পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানী লিমিটেড এর উপ-মহাব্যবস্থাপক (প্লানিং) ইঞ্জিনিয়ার শৈলজা নন্দ বসাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুযায়ী রংপুর বিভাগে গ্যাস পাইপলাইন স্থাপনের লক্ষ্যে রংপুর অঞ্চলে কতগুলো শিল্পকারখানা আছে,

আরও কতগুলো নতুন কারখানা হতে পারে এবং সেই কারখানাগুলোয় গ্যাসের চাহিদা কেমন হবে তা জানতে রংপুর চেম্বারে আজকের এ মত বিনিময় সভার আয়োজন করা হয়েছে।

তিনি বলেন রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপ লাইন নেটওয়ার্ক নির্মাণ প্রকল্পের কাজ ২০২০ সালের জানুয়ারি মাসে শুরু হয়ে জুন ২০২২ইং সালের মধ্যে প্রকল্পটি শেষ হবে বলে মতামত ব্যক্ত করেন।

রংপুর চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি মোজতোবা হোসেন রিপন বলেন, সরকারের লক্ষ্য দেশের সব অঞ্চলের সুষম উন্নয়ন। আর এ উন্নয়নের অন্যতম পূর্বশর্ত হলো জ্বালানি।

তিনি বলেন, রংপুর চেম্বার তথা রংপুরবাসীর দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে সুষম অর্থনৈতিক উন্নয়ন ও পিছিয়ে পড়া রংপুর অঞ্চলের শিল্প বিকাশের লক্ষ্যে,

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সঞ্চালন ও বিতরণ নেটওয়ার্ক নির্মাণের কাজ শুরু করছেন।

তিনি বলেন এ প্রকল্প বাস্তবায়িত হলে রংপুর অঞ্চলে গ্যাস সংশ্লিষ্ট শিল্প কলকারখানার বিকাশসহ ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

মত বিনিময় সভায় রংপুর চেম্বারের কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, রংপুর জেলার শিল্পোদ্যোক্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।