রংপুরের ঐতিহ্যবাহী হাঁড়িভাঙ্গা আম মিলবে সপ্তাহ খানেক বাদে

রংপুরের ঐতিহ্যবাহী হাঁড়িভাঙ্গা আম মিলবে সপ্তাহ খানেক বাদে
রংপুরের ঐতিহ্যবাহী হাঁড়িভাঙ্গা আম মিলবে সপ্তাহ খানেক বাদে

মোঃ হাসেম আলী ॥
বৃহত্তর রংপুর এলাকায় যে সকল সু-স্বাদু আম পাওয়ায় যায় সে সকল আমের শীর্ষ স্বাদে হাড়িভাঙ্গার অবস্থান, তা আর নতুন করে বলার অবকাশ নেই। তাই সকলের দৃষ্টি এখন হাঁড়িভাঙ্গা আমের দিকে। কেন না সপ্তাহখানেক বাদেই বাজারে মিলতে পারে এ আম এমনটি প্রত্যাশা বাজার সংশ্লিষ্ট ব্যবসায়ী ও আম চাষীদের।

রংপুরের মিঠাপুকুর উপজেলার বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা গেছে, এ মৌসুমে আমের মোটামুটি ভালো ফলন হয়েছে। আম চাষীরা তাদের বাগানগুলোকে ব্যাপক নজরদারী এবং পরিচর্যার মধ্যে রেখেছেন। সেই সাথে বিপননের চিন্তা মাথায় রেখে তারা বিভিন্ন পদক্ষেপ গ্রহণে ব্যস্ত। যেমন শ্রমিক নির্ধারণ, সেড তৈরী এবং আমের যারা ক্রেতা তাদের সাথে যোগাযোগ রক্ষা করে চলেছেন।

মাসুদ চৌধুরী নামে একজন আম চাষী জানিয়েছেন রংপুরের অন্যান্য লাভজনক ফসলের জায়গায় এ হাঁড়িভাঙ্গা আম জায়গা করে নিয়েছেন। তাই লাভের প্রত্যাশা বেড়েছে। শমসের আলী নামের অপর চাষী জানিয়েছেন, আবহাওয়া এ রকম গরম থাকলে আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যেই বাজারে আম আসবে এবং বাজার দর ৮০ থেকে ১০০ টাকা থাকবে বলে আশা করেন।

অপর দিকে দেশের এবং বিদেশে অবস্থারত আত্মীয়, স্বজন, বন্ধু-বান্ধবরা ইতিমধ্যে রংপুরের যোগাযোগ করতে শুরু করেছেন। কবে আম আসবে কতগুলো পাঠাতে হবে ইত্যাদি। সব মিলিয়ে আমের স্বাদ গ্রহণের পাশাপাশি আমকে ঘিরে উৎসব মূখরতা যুক্ত হবে এমনটা প্রত্যাশা অনেকের।

উল্লেখ্য, এ বছর আমের লক্ষ্যমাত্রা প্রায় ১৫ হাজার মেট্রিক টন বলে জানা গেছে এবং রংপুরে প্রায় ৩ হাজার হেক্টর জমিতে আম চাষ হয়েছে। যার অর্ধেকেরই বেশী হাঁড়িভাঙ্গা।

আপনার মতামত লিখুনঃ