যেসব খাবার মনের ক্লান্তি দূর করবে

যেসব খাবার মনের ক্লান্তি দূর করবে

মানসিক অবসাদে ভুগছেন? ভালো লাগে না কিছুই- এমন অনুভূতি হচ্ছে? এমন অনুভূতি কিন্তু আপনার হৃদরোগের বা ব্রেন স্ট্রোকের কারণ হতে পারে। তাই একটু সাবধানে থাকতে হবে। মানসিক অবসাদ দূর করতে কোন কোন খাবার খেয়ে হয়ে উঠতে পারেন চাঙা সেটি জেনে নিন।

জাম
জাম বা বেরি জাতীয় ফল অ্যান্টিঅক্সিডেন্টে পূর্ণ। নিয়মিত এই জাতীয় ফল খেলে বেরিয়ে যাবে আপনার শরীরের টক্সিক উপাদান। আর মন খারাপও হবে না। তাই সিজনে জাম খাওয়া বাদ যেন না পড়ে।

বাদাম
বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি২, ভিটামিন ই, ম্যাগনেসিয়াম এবং জিঙ্ক। এগুলো সেরাটোনিন হরমোনের ক্ষরণ বাড়িয়ে দেয়। ফলে কোনওভাবেই স্ট্রেস ধারে কাছে ঘেঁষতে পারে না।

টমেটো
তিনবেলা একটি করে টমেটো খেলে বা তরকারিতে টমেটো থাকলে অবসাদ ধারে কাছে ঘেষবে না। টমেটোতে থাকা লাইকোপেন আপনার অবসাদ দূর করবে। তবে টমেটো বীজ ও খোসা থেকে সাবধান। সেটিতে কিডনি জটিলতা বাড়াতে পারে।

মাছ
মাছে-ভাতে বাঙালির মানসিক অবসাদ কম কেন জানেন? কারণ মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন বি, বি৬ এবং বি১২ এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, এই উপাদানগুলি মানসিক অবসাদের মতো রোগের আক্রমণ থেকে বাচ্চাদের বাঁচাতেও নানাভাবে সাহায্য় করে থাকে।

আপনার মতামত লিখুনঃ