যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে লড়বেন বাইডেন

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে লড়বেন বাইডেন
যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে লড়বেন বাইডেন

সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রে আগামি ২০২০ সালে প্রেসিডেন্ট পদে দাঁড়াবেন। এ ছাড়া জনমত জরিপেও এগিয়ে আছেন বাইডেন। ডেমোক্রেটিক দলের প্রার্থীদের মধ্যে বাইডেনই সবচেয়ে অভিজ্ঞ। তিনি ছয় মেয়াদে সিনেটর হয়েছিলেন। গত বৃহস্পতিবার সকালে এক ভিডিওবার্তায় বাইডেন ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হওয়ার ঘোষণা দেন।

বাইডেনকে নিয়ে এ পর্যন্ত মোট ২০ জন ডেমোক্রেট নেতা প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দ্বিতায় অংশগ্রহণের কথা ঘোষণা করলেন বলে জানিয়েছে বিবিসি। ঘোষণায় বাইডেন প্রেসিডেন্ট নির্বাচনের পক্ষে যুক্তি দেখিয়ে বলেন, দেশের মৌলিক মূল্যবোধ… আমাদের গণতন্ত্র, যা কিছুই এই আমেরিকাকে আমেরিকায় পরিণত করেছে তা এখন ঝুঁকির মুখে। ডোনাল্ড ট্রাম্পকে আরও একবার চার বছরের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করা হলে দেশের চরিত্র সম্পূর্ণ বদলে যাবে উল্লেখ করে বাইডেন বলেন, তিনি নীরবে দাঁড়িয়ে থেকে তা ঘটতে দিতে পারেন না।

দলের সামনের সারির প্রার্থী হিসেবে চিহ্নিত হয়েছেন বাইডেন। সাম্প্রতিক সময়ে জনমত জরিপেও প্রেসিডেন্ট প্রার্থী হতে আগ্রহী ২০ ডেমোক্রেটের মধ্যেও সবচেয়ে এগিয়ে আছেন বাইডেন। ১৯৮৮ এবং ২০০৮ সালেও তিনি প্রেসিডেন্ট পদের জন্য লড়েছিলেন। যদিও তাতে সাফল্য পাননি তিনি। পরবর্তীতে তিনি দুই মেয়াদে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ডেপুটি হিসেবে কাজ করেন।