মানবিক বাংলাদেশ গড়ার শপথ নিলো সহস্রাধিক শিক্ষার্থী

মানবিক বাংলাদেশ গড়ার শপথ নিলো সহস্রাধিক শিক্ষার্থী
মানবিক বাংলাদেশ গড়ার শপথ নিলো সহস্রাধিক শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার, গাইবান্ধা : গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলায় আদিবাসী অধ্যুষিত ৬টি ইউনিয়নের ৮টি হাইস্কুলের ছাত্রছাত্রীরা গতকাল বৃহস্পতিবার সকালে মাহমুদ বাগ ইসলামিয়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয় এর মাঠ প্রাঙ্গণে সহস্রাধিক আদিবাসী-বাঙালি শিক্ষার্থী অসাম্প্রদায়িক, সম্প্রীতি ও মানবিক বাংলাদেশ গড়ার শপথ গ্রহণ করে। শপথে- নারী, বয়স্ক, শিশু, আদিবাসী ও প্রতিবন্ধী মানুষের প্রতি তারা শ্রদ্ধাপূর্ণ আচরণ করবে এবং মানবাধিকার রক্ষায় ভূমিকা রাখবে।

স্থানীয় মাহমুদ বাগ ইসলামিয়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জোবায়ের হাসান মো: শফিক মাহমুদ গোলাপের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন রংপুর বিভাগীয় আম্পায়ার এসোসিয়েশনের সভাপতি ও সাবেক ক্রিকেটার ওয়াজিউর রহমান রাফেল, সাহেবগঞ্জ-বাগদাফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সভাপতি ফিলিমন বাস্কে, কৃষিবিদ সাদেকুল ইসলাম, মানবাধিকার কর্মী অঞ্জলী রানী দেবী, অবলম্বনের নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্তী, প্রজেক্ট কো-অডিনেটর সৃজল তিগ্যা, রুমিলা হেমব্রম, মাহমুদ বাগ ইসলামিয়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সামাদ, সাহেবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রওশন হায়দার, কাচির ছড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম, আদিবাসী যুব নেতা বৃটিশ সরেন প্রমুখ।

উলে¬খ্য যে, আদিবাসী অধ্যুষিত ৬টি ইউনিয়নের ৮টি স্কুল নিয়ে বুধবার ও বৃহস্পতিবার স্কুল বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়। বিভিন্ন পর্যায়ে শতাধিক শিক্ষার্থী এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। প্রতিযোগিতার পাশাপাশি স্কুলের আদিবাসী-বাঙালি শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।
বক্তারা বলেন যে, এই শপথ অনুষ্ঠান ও বিতর্ক প্রতিযোগিতায় বিষয়ের মধ্যদিয়ে নারী, আদিবাসী, শিশু ও প্রতিবন্ধীদের প্রতি শ্রদ্ধাশীল ও সংবেদনশীল হওয়ার মানসিকতা তৈরি করবে। শুধুমাত্র চাকুরী, ডাক্তার বা ইঞ্জিনিয়ার হওয়ার জন্য শিক্ষা নয়, শিক্ষার মধ্য দিয়ে প্রতিটি শিক্ষার্থী মানবিক হবে। জাতি-ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে সকল মানুষের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করবে। বেসরকারি সংগঠন অবলম্বন এর আয়োজনে ও ইউএনডিপি-হিউম্যান রাইটস্্ প্রোগ্রামের সহযোগিতায় এ কর্মসূচি পালন করা হয়।