ভূ-উপরিস্থ পানি ব্যবহারে খাল পুনঃ খননের উদ্বোধন

ভূ-উপরিস্থ পানি ব্যবহারে খাল পুনঃ খননের উদ্বোধন

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধিঃ কৃষিক্ষেত্রে ভূ-গর্ভস্থ পানির উপর নির্ভরতা কমিয়ে এনে ভূ-উপরিস্থ পানি ব্যবহারে আগ্রহী করে তোলার লক্ষ্যে গাইবান্ধার সুন্দগঞ্জে খাল পুন:খনন কার্যক্রমের উদ্বোধন করেন স্থানীয় সাংসদ এবং আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী।

বৃস্পতিবার বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) বৃহত্তর রংপুর – দিনাজপুর ক্ষুদ্র সেচ উন্নয়ন প্রকল্পের আওতায় উপজেলার দক্ষিণ সমাজ কুটিপাড়া হতে নওরাজের বিল বজরা কঞ্চিবাড়ী পর্যন্ত ৮.৭০০ কি: মি: দীর্ঘ মনোরঞ্জন খালের এ পুন: খনন কাজের উদ্বোধন করা হয়।

এসময় অনুষ্ঠিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতা দেন সাংসদ ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী।

বিএডিসির নির্বাহী প্রকৌশলী চিত্তরঞ্জন রায়ের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় আরোও বক্তৃতা দেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো: সোলেমান আলী, উপজেলা জাপার সিনিয়র সহ-সভাপতি আনছার আলী সরদার, মাওলানা আবুল হোসেন, দপ্তর সম্পাদক রাকীব মোঃ হাদউল ইসলাম, পৌর সভাপতি আঃ রশিদ সরকার ডাবলু প্রমূখ।

উল্লেখ্য, এ খাল পুনঃ খননে ১ কোটি টাকা বরাদ্দ রয়েছে। প্রকল্পটি বাস্তবায়নের কাজ শেষ হলে সংশ্লিষ্ট এলাকার ৩ হাজার হেক্টর জমির জলাবদ্ধতা নিরসন হবে। পাশাপশি বর্ষার পর খালের পানি ব্যবহার করে খালের উভয় পাড়ের জমিতে আমন চাষ করা যাবে।

সেই সাথে খালে সংরক্ষিত পানি দিয়ে বোরো ধান চাষ করা সম্ভব হবে। ফলে ওই এলাকার কৃষকরা অধিকতর জমিতে ধান চাষ করে বাড়তি ফসল উৎপাদন করতে সক্ষম হবে।

এতে কৃষকদের অর্থনৈতিক উন্নয়ন ঘঠবে এবং তারা স্বাবলম্বী হয়ে উঠবে বলে বিএডিসির নির্বাহী প্রকৌশলী জানান।