ভারতে ঘূর্ণিঝড় ফণি’র আঘাতে ১০ জনের মৃত্যু

ভারতে ঘূর্ণিঝড় ফণি’র আঘাতে ১০ জনের মৃত্যু
ভারতে ঘূর্ণিঝড় ফণি’র আঘাতে ১০ জনের মৃত্যু

ভারতের উত্তর প্রদেশে ঘূর্ণিঝড় ফণির প্রভাবে সৃষ্ট বজ্রপাতে ও গাছ উপড়ে অন্তত ১০ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে উত্তর প্রদেশে আট জন ও উড়িষ্যায় দুই জনের মৃত্যু হয়েছে। খবর দ্য হানস ইন্ডিয়া ও হাফপোস্টের।

ভারতীয় গণমাধ্যমের খবরেবলা হয়েছে, গত বৃহস্পতিবার রাতে উত্তরপ্রদেশের চান্দাওলি জেলায় বজ্রপাতে চার ব্যক্তির মৃত্যু হয়েছে। এ সময় গুরুতর আহত হন আরও পাঁচজন। একই জেলায় গাছ উপড়ে প্রাণহানি ঘটেছে এক বৃদ্ধ ব্যক্তির। ওই রাতেই রাজ্যের সোনেভারদা জেলার পান্নুগঞ্জে বজ্রপাতে মারা যান এক তরুণ।

এ সময় গুরুতর আহত হয় আরও দুজন। পরে ওই দুজনকে হাসপাতালে ভর্তি করা হলে গতকাল শুক্রবার চিকিৎসাধীন অবস্থায় তাদের মৃত্যু হয়। এদিকে উড়িষ্যায় পুরীর সাক্ষীগোপালে গাছ পড়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। আর কেন্দ্রাপাড়ায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে আরেক ব্যক্তির মৃত্যু হয়েছে।

ফণীর দাপটে উড়িষ্যায় বহু গাছ উপড়ে গেছে। রাজ্যের বহু এলাকা বিদ্যৎহীন হয়ে পড়েছে। এ ছাড়া ল-ভ- হয়ে গেছে উপকূলবর্তী বহু গ্রাম। তাছাড়া ফণীর প্রভাবে উড়িষ্যা ছাড়াও পশ্চিমবঙ্গের বিভিন্ন জায়গায় ভারী বর্ষণ হচ্ছে। উল্লেখ্য, আজ সকাল ৯টার দিকে ২০০ কিলোমিটার বাতাসের বেগে উড়িষ্যায় আঘাত করে ফণী। ভয়াবহ এই ঘূর্ণিঝড় আজ সন্ধ্যার দিকে বাংলাদেশে আঘাত করতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

সংশ্লিষ্ট খবর:

⇒ওড়িষায় ১৯৫ কি.মি. বেগে আঘাত হেনেছে ফণি

⇒মধ্যরাতে বাংলাদেশে প্রবেশ করবে ‘ফণি’

•ফণি: যেসব এলাকার মানুষ সবচেয়ে ঝুঁকিতে

•ঘূর্ণিঝড়ের নাম ফণি হল যেভাবে

•শুক্রবার সকাল নাগাদ ফণি’র প্রভাব শুরু হতে পারে

•যত সময় যাচ্ছে, ফণি ততই শক্তিশালী হয়ে উঠছে, ৭ নম্বর সংকেত