বড় গর্বের হবে ব্যালন ডি’অর জয়: ভন ডাইক

বড় গর্বের হবে ব্যালন ডি’অর জয়: ভন ডাইক

চলতি বছর ব্যালন ডি’অর জিতলে তা অনেক বড় গর্বের বিষয় হবে বলে মনে করেন লিভারপুলের ডিফেন্ডার ভার্জিল ভন ডাইক। তবে এখনও নিজের উন্নতির সুযোগ দেখছেন ডাচ এই ফুটবলার।

গত মৌসুমে লিভারপুলের চ্যাম্পিয়ন্স লিগ জয় ও প্রিমিয়ার লিগে দাপুটে পারফরম্যান্সে বড় অবদান রাখা ২৮ বছর বয়সী ভন ডাইক ভালোভাবেই রয়েছেন এ বছরের বিশ্বসেরা ফুটবলারের এই পুরস্কার জয়ের দৌড়ে। ভবিষ্যতে আরও ভালো করতে চান তিনি।

“গত বছর আমি যে মৌসুম কাটালাম সেজন্য যদি আমাকে পুরস্কারটা দেওয়া হয়, সেটা হবে অবিশ্বাস্য। আর আমি খুব গর্বিত হব। কিন্তু আমি মনে করি, আমার আরও ভালো খেলা দেখানোর আছে।”

২০১৮ সালের জানুয়ারিতে একজন ডিফেন্ডারের জন্য রেকর্ড প্রায় সাড়ে আট কোটি ইউরো ট্রান্সফার ফিতে সাউথ্যাম্পটন থেকে লিভারপুলে যোগ দেওয়ার পর থেকেই রক্ষণে ইয়ুর্গেন ক্লপের সবচেয়ে বড় ভরসা ভন ডাইক।

ইংল্যান্ডে খেলা ফুটবলারদের ভোটে ২০১৮-১৯ মৌসুমে প্রফেশনাল ফুটবলার্স অ্যাসোসিয়েশনের (পিএফএ) বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হন ভন ডাইক। কিন্তু নেদারল্যান্ডসের অধিনায়ক বলেছেন, তিনি নিজের খেলার কঠোর সমালোচক। এই মৌসুমে আরও বেশি শিরোপা জয়ের চেষ্টায় আরও ভালো খেলতে চান।

“অবশ্যই, এমন একটা মর্যাদাপূর্ণ পুরস্কার জয়ের দৌড়ে ফেভারিটের তালিকায় নাম থাকাটা অনেক বড় সম্মানের। কিন্তু আমি কী করতে পারি? আমি শুধু আগের চেয়েও ভালো খেলে যেতে পারি।”

“আমি নিজের প্রতি খুব কঠোর। আমি জানি যে সামান্যতম মনোযোগ হারালে সামান্যতম ভুলের শাস্তি হবে। আমি এটা (ভুল) যতটা সম্ভব কমানোর চেষ্টা করছি।”

“লিভারপুলে যোগ দেওয়ার পর থেকেই আমি উন্নতি করেছি। আমি খুব সন্তুষ্ট যে গত বছর একটা ধারাবাহিক মাত্রায় আমি অনেক ম্যাচ খেলেছি। এ ব্যাপারে আমি খুব গর্বিত। সমালোচনার অংশ হিসেবে বলা যায় যে আক্রমণে সেট-পিসে আমি আরও বেশি অবদান রাখতে পারতাম। এটা সহজ নয়। আমি এ নিয়ে কাজ করার চেষ্টা করছি।”

গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগে ৯৭ পয়েন্ট পেয়েও শিরোপা ঘরে তুলতে পারেনি ক্লপের দল। এক পয়েন্ট এগিয়ে থেকে শিরোপা ধরে রাখে ম্যানচেস্টার সিটি। ইউরোপের সেরা পাঁচ লিগের ইতিহাসে এর আগে কখনই কোনো দল এর চেয়ে বেশি পয়েন্ট পেয়ে দ্বিতীয় হয়নি। এই মৌসুমে আরও ভালো করতে চান ভন ডাইক।

“লিভারপুলের প্রত্যেক সমর্থকই প্রিমিয়ার লিগের স্বপ্ন দেখে। সবাই এর জন্য অপেক্ষা করছে। গত বছর আমরা খুব কাছে পৌঁছেছিলাম, দুর্ভাগ্যজনকভাবে এটা হয়নি। কিন্তু আমরা এর জন্য শুধু চেষ্টাই করতে পারি।”

“গত মৌসুমে আমরা কেবল একটা ম্যাচ হেরেছিলাম। আমাদের পক্ষে সম্ভব ছিল এমন সব কিছুই আমরা করেছিলাম। কিন্তু সিটি আমাদের চেয়ে একটু বেশি ভালো ছিল।”
“সেটাকেও আমাদের সম্মান করতে হবে। আমরা গত বছরের চেয়েও ভালো করার চেষ্টা করবো।”

আপনার মতামত লিখুনঃ