বৈশাখ উৎসবে সিনেমা হলে খরা

এফএনএস বিনোদন: সিনেমা হলের মালিকদের কথা কি তাহলে সত্যি হতে যাচ্ছে! অনেকদিন ধরেই বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি ও সিনেমা হল মালিকরা বলে আসছিলেন যে, ভালো মানের এবং নতুন কোনো ছবি নিয়মিত মুক্তি পাচ্ছে না। যে কারণে অনেকদিন ধরেই লস গুনতে হচ্ছে তাদের। দর্শকরাও এখন তাই সিনেমা হলে ভিড় করছেন না। এমনকি এসব কারণে মাঝে সিনেমা হলও বন্ধ করে দিতে চেয়েছিলেন তারা। পরে সেই সিদ্ধান্ত পরিবর্তন করে প্রদর্শক সমিতি। দুদিন পরই বাঙালির সবচেয়ে বড় উৎসব পহেলা বৈশাখ। অথচ এ উপলক্ষেও নতুন ছবি সিনেমা হলে মুক্তি পাচ্ছে না। ছবির বুকিং নিয়ে প্রযোজক পরিবেশক সমিতির অফিস সেক্রেটারি সোমেন বাবু বলেন, নতুন কোনো ছবি নেই এই বৈশাখে।

আজ ‘পরাণের পাখি’ এবং ‘মন যারে চায়’ নামে দুটি নতুন ছবির বুকিং আছে। এই ছবিগুলোর বুকিং অনেক আগেই ছিল। কিন্তু মুক্তি পায়নি। আর ১৯শে এপ্রিল নতুন একটি ছবিরও বুকিং করেননি কোনো পরিচালক ও প্রযোজক। তাই বলা যায়, এবার বৈশাখেও সিনেমা হলের খরা কাটবে না। এদিকে প্রদর্শক সমিতির উপদেষ্টা মিয়া আলাউদ্দিন বলেন, আমরা তো চাই ভালো কিছু ছবি সিনেমা হলে মুক্তি পাক। দেশের সিনেমা হলগুলো বাঁচুক। নতুন কোনো ছবি মুক্তি পাচ্ছে না খবরটা জেনে মনটা খারাপ হয়ে গেছে আমার। এত বড় একটি উৎসব অথচ সিনেমা হলে নতুন কোনো ছবি নেই। এদিকে প্রযোজনা প্রতিষ্ঠান শাপলা মিডিয়া সূত্রে জানা যায়, আগামীকাল তাদের প্রযোজনা প্রতিষ্ঠানের ব্যানারে ‘বয়ফ্রেন্ড’ নামের একটি ছবি মুক্তি পাবে। ছবিটি পরিচালনা করেছেন উত্তম আকাশ। এ ছবিটি ঢাকার বাইরে মার্চ মাসে ছোট পরিসরে মুক্তি দিয়েছিল শাপলা মিডিয়া।

এবার বৈশাখে বড় পরিসরে মুক্তি দিতে চান তারা। এ ছবিতে অভিনয় করেছেন তাসকিন রহমান ও সৌমি। এদিকে গত শুক্রবার মুক্তি পাওয়া জায়েদ খান, শাহরিয়াজ ও মৌ খান অভিনীত ‘প্রতিশোধের আগুন’ ও কলকাতার সূর্য ও বাংলাদেশের মিষ্টি জান্নাত অভিনীত ‘তুই আমার রানী’ নামের দুটি ছবি আগামি সপ্তাহেও বেশকিছু সিনেমা হলে চলবে বলে জানা যায়। এরইমধ্যে সেসব সিনেমা হলের মালিকরা ছবিগুলো বুকিং করেছেন। রাজধানীর মধুমিতা সিনেমা হলের ম্যানেজার রেজাউল করিম বলেন, বৈশাখেও নতুন ছবি পেলাম না আমরা। সকলকে ঈদের দিকে তাকিয়ে থাকতে হবে এখন। আমরা আগামি শুক্রবার থেকে শাপলা মিডিয়ার প্রযোজনায় ‘বয়ফ্রেন্ড’ ছবিটি দর্শকদের দেখাবো। দেখা যাক কি হয়। কারণ অনেক দিন ধরেই সিনেমা হলে ব্যবসা নেই। ব্যবসাটা ফিরে আসুক এটাই চাওয়া আমার।