বিসিবি সাকিবের শাস্তি কমানোর আইনি দিক দেখছে

বিসিবি সাকিবের শাস্তি কমানোর আইনি দিক দেখছে

বাস্তব সম্ভাবনা খুব সামান্য। সুযোগও খুব একটা নেই। তারপরও সাকিব আল হাসানের নিষেধাজ্ঞার মেয়াদ কোনোভাবে খানিকটা হলেও কমানো যায় কিনা, সেটি খতিয়ে দেখছে বিসিবি।

বোর্ডের আইনি দল কাজ করছে সেটি নিয়ে। সাকিবের ২ বছরের নিষেধাজ্ঞার ১ বছর স্থগিত। সামনে আইসিসির আর কোনো বিধি না ভাঙলে ও শর্ত অনুযায়ী আইসিসির শিক্ষামূলক আয়োজনে অংশ নিলে তিনি মাঠে নামতে পারবেন ১ বছর পরই। সাকিব আইসিসির এই শাস্তি মেনে নিয়েছেন। তাই আপিলের কোনো সুযোগ এখানে নেই।

তারপরও কোনোভাবে নিষেধাজ্ঞার সময় কমানোর সুযোগ আছে কিনা, সেটি বোর্ড গভীরভাবে দেখছে বলে জানালেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী। “যেহেতু সংশ্লিষ্ট ক্রিকেটার এটা মেনে নিয়ে চুক্তির মধ্যে চলে গেছেন, বিষয়টায় আসলে বিসিবির করার সুযোগ সীমিত। তারপরও অবশ্যই আমরা আইনগত বিষয়গুলো দেখব, কতটা কাজ করার সুযোগ আছে এখানে।

আমরা ইতিমধ্যেই আমাদের লিগাল ডিপার্টমেন্টের সঙ্গে কথা বলেছি। তারা দেখছে। এখানে আদৌ কোনো সুযোগ আছে কিনা, এটি আমরা কথা বলে দেখব। শর্ত সব ভালোভাবে মানলে শাস্তি কিছুটা শিথিল করার নজির আছে ক্রিকেটে। তবে সেটি দীর্ঘমেয়াদী নিষেধাজ্ঞার ক্ষেত্রে সাধারণত করা হয়। সাকিবের ক্ষেত্রে তাই সেই বিবেচনাও সামান্য।

ঘরোয়া ক্রিকেটে কয়েক মাস আগে ফেরার অনুমতি পাওয়ার মতো কোনো সুযোগ অবশ্য থাকতে পারে। তবে সেটিও বোঝা যাবে আরও কিছুদিন পর।

আপনার মতামত লিখুনঃ