বিশ্বরেকর্ডই গড়লেন নেপালের খাড়কা

বিশ্বরেকর্ডই গড়লেন নেপালের খাড়কা

নেপাল জাতীয় ক্রিকেট দলের হয়ে ঐতিহাসিক এক সেঞ্চুরি করলেন পরস খাড়কা। দেশটির টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে প্রথম সেঞ্চুরি এলো তার হাত ধরেই। আর এরই সঙ্গে একটি বিশ্বরেকর্ডও গড়ে ফেললেন তিনি।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে প্রথম অধিনায়ক হিসেবে রান তাড়া করার সময় তিন অঙ্কের ম্যাজিক ফিগারে পৌঁছালেন এই ডানহাতি। জিম্বাবুয়ে ও নেপালকে নিয়ে ঘরের মাঠে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করেছে সিঙ্গাপুর। যেখানে হিমালয়ের দেশের বিপক্ষে খেলতে নামে সিঙ্গাপুর।

তবে খাড়কা ঝড়ে ১৫২ রান তাড়া করতে নেমে ৯ উইকেটের বড় ব্যবধানে জয় পায় নেপাল। ৪৯ বলে সেঞ্চুরির দেখা পাওয়া খাড়কা শেষ পর্যন্ত ৫২ বলে ১০৬ রানে অপরাজিত থাকেন। তার ইনিংসটি ছিল সাতটি চার ও নয়টি ছক্কায় সাজানো।

খাড়কার আগে রান তাড়া করতে নেমে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ইনিংস খেলেছেন স্কটল্যান্ড দলনেতা পিটার সিলার। ১২ দিন আগেই তিনি এই রেকর্ডটি গড়েছিলেন। এ ছাড়া ২০১৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ (৯০) ও ২০০৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (৮৮) এই রেকর্ডে মালিক হয়েছিলেন।

নেপাল অধিনায়ক অবশ্য শুধু টি-টোয়েন্টিতেই জাতীয় দলের প্রথম সেঞ্চুরিয়ান নন, তিনি এর আগে দেশের হয়ে প্রথম ওয়ানডে সেঞ্চুরিও করেছিলেন। এদিকে রান তাড়া করতে নেমে অধিনায়ক হিসেবে রেকর্ডের পাশাপাশি আরও একটি রেকর্ড গড়েছেন খাড়কা।

এটিই দলীয় কোনো সর্বনিম্ন স্কোর যেখানে সেঞ্চুরি হয়েছে। এর আগের রেকর্ডটি অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েলের। তিনি ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে দলীয় ১৬১ রানের সময় ১০৩ করেছিলেন।

আপনার মতামত লিখুনঃ