বিশ্বকাপে আম্পায়ার থাকবেন যারা

বিশ্বকাপে আম্পায়ার থাকবেন যারা
বিশ্বকাপে আম্পায়ার থাকবেন যারা

ইংল্যান্ড বিশ্বকাপে ৪৮ ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকবেন ১৬ জন আম্পায়ার। তাদের মধ্যে বাংলাদেশের কোনো আম্পায়ার নেই। শুক্রবার আইসিসি বিশ্বকাপের লিগ পর্বের ম্যাচগুলোর অফিসিয়ালদের তালিকা প্রকাশ করেছে। ১৬ জন আম্পায়ার ও ৬ ম্যাচ রেফারির নাম প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। ১০ দলের অংশগ্রহণে আগামী ৩০ মে থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে এবারের বিশ্বকাপ। ওভালে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। এ ম্যাচে দায়িত্ব পালন করবেন কুমার ধর্মসেনা ও ব্রুছ অক্সেনফোর্ড। ম্যাচ রেফারি থাকবেন ডেভিড বুন। প্রসঙ্গত, ১৯৮৭ সালে বুন অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন। ১৯৯৬ সালে শ্রীলঙ্কার হয়ে বিশ্বকাপ জিতেছিলেন ধর্মসেনা।

বাংলাদেশের প্রথম ম্যাচ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২ জুন ওভালে। ম্যাচে পরিচালনার জন্য দায়িত্ব পেয়েছেন পল উইলসন ও পল রাইফেল। মাশরাফিদের পরের ম্যাচ নিউজিল্যান্ডের বিপক্ষে। ব্রুছ অক্সেনফোর্ড ও পল রাইফেল অন ফিল্ড আম্পায়ার থাকবেন। ৮ জুন স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ কার্ডিফে। ওই ম্যাচে জো উইলসন ও কুমার ধর্মসেনা থাকবেন ম্যাচ পরিচালনায়। ব্রিস্টলে ১১ জুন বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। রিচার্ড ইলিংয়র্থ ও রিচার্ড কেটলবরো ম্যাচ পরিচালনার দায়িত্বে থাকবেন।

৬ দিন বিরতির পর ১৭ জুন বাংলাদেশ খেলবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। অন ফিল্ড আম্পায়ার থাকবেন রড টাকার ও সুন্দরাম রবি। ২০ জুন ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলবে বাংলাদেশ। রিচার্ড কেটলবরো ও মাইকেল গহ ম্যাচ পরিচালনা করবেন। বাংলাদেশ ও আফগানিস্তানের ম্যাচ হ্যাম্পশায়ারে ২৪ জুন। অস্ট্রেলিয়া ম্যাচের আম্পায়ররা এ ম্যাচ পরিচালনা করবেন। বাংলাদেশের লিগ পর্বের শেষ দুই ম্যাচে প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। ২ জুলাই এজবাস্টনে ভারতের বিপক্ষে খেলবেন সাকিব, তামিমরা। রিচিরা পালিয়াগুরুগে ও মারাইস এরাসমাস থাকবেন অনফিল্ড আম্পায়ার। ৫ জুলাই লর্ডসে বাংলাদেশের প্রতিপক্ষ পাকিস্তান। এ ম্যাচে দায়িত্বে থাকবেন মাইকেল গহ ও রিচার্ড কেটলবরো।

রঞ্জন মাদুগালে এবারের বিশ্বকাপে সবচেয়ে অভিজ্ঞ ম্যাচ রেফারি। ষষ্ঠ বিশ্বকাপ কাভার করতে যাচ্ছেন প্রাক্তন শ্রীলঙ্কান এ ক্রিকেটার। এ ছাড়া পাকিস্তানের আলিম দার নিজের পঞ্চম বিশ্বকাপ কাভার করতে যাচ্ছেন। ইয়ান গোল্ড নিজের চতুর্থ ও শেষ বিশ্বকাপ কাভার করতে যাচ্ছেন। এ বিশ্বকাপের পর অবসরে যাবেন গোল্ড। ইংল্যান্ডের হয়ে ১৯৮৩ বিশ্বকাপে ছিলেন গোল্ড। এখন পর্যন্ত ৭৪ টেস্ট, ১৩৫ ওয়ানডে এবং ৩৭ টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন।

বিশ্বকাপের রেফারিরা: ক্রিস ব্রড, ডেভিড বুন, অ্যান্ডি পাইক্রফট, জ্রেফ ক্রো, রঞ্জন মাদুগালে, রিচি রিচার্ডসন।বিশ্বকাপের আম্পায়াররা: আলিম দার, কুমার ধর্মসেনা, মারাইস এরাসমান, ক্রিস গ্যাফানি, ইয়ান গোল্ড, রিচার্ড ইলিংয়র্থ, রিচার্ড কেটলবরো, নাইজেল লং, ব্রছ অক্সেফোর্ড, সুন্দরাম রবি, পল রাইফেল, রড টাকার, জো উইলসন, মাইকেল গহ, রুচিরা পালিয়াগুরুগে ও পল উইলসন।