বাংলাদেশ সফরে আফগান দলে নতুনের ছড়াছড়ি

বাংলাদেশ সফরে আফগান দলে নতুনের ছড়াছড়ি

অধিনায়ক নতুন। স্কোয়াডেও নতুনের জয়গান। নিয়মিত অধিনায়ক হিসেবে রশিদ খানের প্রথম অভিযানে একগাদা নতুন ক্রিকেটারে সাজানো দল নিয়ে বাংলাদেশ সফরে আসছে আফগানিস্তান। একটি টেস্ট ও এরপর বাংলাদেশ ও জিম্বাবুয়েকে নিয়ে একটি ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে এই মাসের শেষ দিকে বাংলাদেশে আসছে আফগানিস্তান।

ইংল্যান্ড বিশ্বকাপের পর অধিনায়কত্ব হারানো গুলবদিন নাইব জায়গা পাননি টেস্ট দলে। তবে টি-টোয়েন্টি দলে আছেন তিনি। অন্য দুই সাবেক অধিনায়ক ও অভিজ্ঞ ক্রিকেটার মোহাম্মদ নবি ও আসগর আফগান আছেন দুটি স্কোয়াডেই।

আফগানরা সবশেষ টেস্ট খেলেছে আয়ারল্যান্ডের বিপক্ষে গত মার্চে। সেই ম্যাচের স্কোয়াড থেকে মোহাম্মদ শাহজাদের না থাকা নিশ্চিতই ছিল নিষেধাজ্ঞার কারণে। আরও জায়গা হারিয়েছেন নাসির জামাল, শরাফউদ্দিন আশরাফ, ওয়াফাদার মোমান্দ ও ওয়াকার সালামখেইল। এখনও টেস্ট না খেলা অভিজ্ঞ বাঁহাতি পেসার শাপুর জাদরান জায়গা পেয়েছেন টেস্ট দলে। ফিরেছেন কিপার ব্যাটসম্যান আফসার জাজাই।

দলে আছেন এখনও টেস্ট না খেলা চায়নাম্যান বোলার জহির খান ও পেসার আহমাদ শারজাদ। কোনো সংস্করণেই কখনও আফগানিস্তানের হয়ে না খেলা ওপেনার ইব্রাহিম জাদরান ও লেগ স্পিনার কাইস আহমেদও আছেন দলে। বিভিন্ন টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগে খেলে কাইস অবশ্য এর মধ্যেই মোটামুটি পরিচিত হয়ে উঠেছেন। সম্প্রতি আফগানদের ‘এ’ দলের হয়ে খেলে গেছেন বাংলাদেশে।

১৭ সদস্যের টি-টোয়েন্টি দলে একদম নতুন মুখ আছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার শহিদউল্লাহ, পেস বোলিং অলরাউন্ডার ফজল নিয়াজাই ও কিপার ব্যাটসম্যান রহমানউল্লাহ গুরবাজ। আফগানদের বিপক্ষে বাংলাদেশের একমাত্র টেস্ট আগামি ৫ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামে। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ শুরু ১৩ সেপ্টেম্বর থেকে।

টেস্ট দল: রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবি, ইহসানউল্লাহ, ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতউল্লাহ শহিদি, ইকরাম খলিল, জহির খান, জাভেদ আহমাদি, আহমেদ শারজাদ, ইয়ামিন আহমাদজাই, আফসার জাজাই, শাপুর জাদরান, কাইস আহমেদ।

টি-টোয়েন্টি দল: রশিদ খান (অধিনায়ক), আসগর আফগান, মোহাম্মদ নবি, হজরতউল্লাহ জাজাই, নাজিব তারাকাই, মুজিব উর রেহমান, শরাফউদ্দিন আশরাফ, নাজিবউল্লাহ জাদরান, শহিদউল্লাহ, করিম জানাত, গুলবদিন নাইব, ফরিদ আহমেদ, শফিকউল্লাহ, ফজল নিয়াজাই, দওলত জাদরান, নাভিন-উল-হক, রহমানউল্লাহ গুরবাজ।

আপনার মতামত লিখুনঃ