বরিশালে এক কোটি খেজুর গাছের বীজ বপন কার্যক্রমের উদ্বোধন

বরিশালে এক কোটি খেজুর গাছের বীজ বপন কার্যক্রমের উদ্বোধন

পরিবেশের ভারসাম্য রক্ষার নিমিত্তে ও জাতীয় বৃক্ষ রোপন কর্মসূচির আওতায় গতকাল শনিবার সকালে জেলার দশটি উপজেলায় একযোগে ১০ লাখ খেজুর গাছের বীজ বপন করা হয়েছে।

জেলা প্রশাসনের উদ্যোগে প্রতিটি উপজেলায় পর্যায়ক্রমে ১০ লাখ করে সর্বমোট এক কোটি খেজুর গাছের বীজ বপন করা হবে বলে জানিয়েছেন জেলা প্রশাসন কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সুব্রত বিশ্বাস দাস।

তিনি জানান, জাতীয় বৃক্ষ রোপন কর্মসূচির অংশ হিসেবে এ বছর জেলার ১০টি উপজেলায় এক কোটি খেজুর গাছের বীজ বপনের উদ্যোগ গ্রহন করেছেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

পরিবেশের ভারসাম্য রক্ষার পাশাপাশি সাধারণ মানুষকে বৃক্ষ রোপনে উদ্বুদ্ধ করতেই এবার খেজুর গাছের বীজ বপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

তিনি বলেন, বন বিভাগ ও কৃষি বিভাগের সহযোগিতায় গতকাল শনিবার সকাল ১০টায় জেলার বাবুগঞ্জ উপজেলার পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে খেজুর গাছের বীজ বপনের মাধ্যমে এ কার্যক্রমের উদ্বোধণ করেন জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

তার উদ্বোধণের সাথে সাথেই জেলার প্রতিটি উপজেলা, ইউনিয়ন, স্কুল-কলেজে একযোগে খেজুর গাছের বীজ বপন কার্যক্রম শুরু হয়েছে। পর্যায়ক্রমে জাতীয় বৃক্ষ রোপন কর্মসূচির বেঁধে দেয়া তিন মাসের মধ্যে এই কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

আপনার মতামত লিখুনঃ