বগুড়ায় বালু উত্তোলনের প্রতিবাদে একাট্রা গ্রামবাসী

বগুড়ায় বালু উত্তোলনের প্রতিবাদে একাট্রা গ্রামবাসী
বগুড়ায় বালু উত্তোলনের প্রতিবাদে একাট্রা গ্রামবাসী

আরএইচ রফিক,বগুড়া ।।
বগুড়া শহরতলীর শাহজাহানপুর এলাকায় একাট্রা ক্ষুব্ধ এলাকাবাসী বালু উত্তোলনের অভিনব প্রতিবাদে গাছের ডোম পুঁতে সড়কে ট্রাক চলাচল বন্ধ করে দিয়েছে। ঘটনাটি ঘটেছে গতকাল রবিবার দুপুরে শাহজাহানপুর এলাকার সূজাবাদ এলাকায় । এদিকে এ ঘটনাকে কেন্দ্র করে গোটা এলাকায় টান টান উত্তেজনা বিরাজ করছে।

জানা গেছে , বেশ কিছুদিন যাবত বগুড়া শহরতলী শাহজাহানপুর এলাকার সূজাবাদ এলাকায় ভূমি দস্যু ও বালু দস্যুরা অবাদে জমি থেকে মাটি এবং পরবর্তিতে ভারী মেশিন বসিয়ে ভ’মি থেকে বালু উত্তোরন করে আসছিল । যে কারনে গোটা এলাকার পরিবেশ বিপন্ন হতে শুরু করে ।

হুমকীর মুখে পড়ে এলাকার সরকারী প্রাইমারী বিদ্যালয় ,কম্যুনিটি সেন্টার সহ বিভিন্ন স্থাপনা । এতে বালু দস্যুদের নির্মমতার কাছে জিম্মি হয়ে পড়ে গোটা অঞ্চলের হাজার হাজার মানুষ । এঘটনায় প্রতিবাদ জানাতে গিয়ে হুমকী ধামকীর মুখে লাঞ্চিত হতে থাকে এলাকার বাসিন্দারা । এ নিয়ে থানা পুলিশ এবং স্থানীয় প্রশাসনের কাছে ধর্না দিয়ে হাপিয়ে পড়ে এলাকাবাসী ।

অভিযোগ রয়েছে শাহাজাহানপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বরাবরে অভিযোগের পর অভিযোগ দিয়েও হতাশ হয়ে পড়েন এলাকাবাসী । এলাকাবাসীর অভিযোগ ,এলাকার পরিবেশ রক্ষায় বার বার শাহজাহানপুর ইউএনও বরাবরে এ বিষয়ে ধর্না দেবার পরও তিনি এ বিষয়ে কোন ভূমিকা না নিয়ে রহস্যজনরক কারনে নিরব ভূমিকায় থেকেছেন ।

এদিকে বর্ষা মৌসুমের শুরুকে এলাকায় বালু দস্যুদের তৎপরতা বুদ্ধি পাওয়ায় এলাকাবাসীদের মধ্য ক্রমেই অসন্তোষ বিরাজ করতে থাকে । ফলে গতকাল রবিবার ক্ষুব্ধ এলাকাবাসী একট্রা হয়ে সূজাবাদ এলাকায় রাস্তায় যাতায়াত কারী বালুবাহী ট্রাকের গতীরোধে রাস্তায় গাছের ডোম পুতে প্রতিবাদ জানায় ।

এদিকে এলাকার রাস্তায় বালুবাহী ট্রাকের চলাচলে বিঘœ সৃষ্টি করে গাছের ডোম পুঁতে দেবার কারনে বালু দস্যুদের মাঝে এর মি¯্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। তারা যে কোন মূল্য তাদের বালু উত্তোরন কর্মযগ্য চালিয়ে যাবার জন্যতাদের ভাড়াটিয়া সন্ত্রাসীদের দিয়ে বিভিন্ন বাসিন্দাদের হুমকী ধামকী দেয়া শুরু করায় গোটা এলাকায় টান টান উত্তেজনা ছড়িয়ে পড়েছে।

এ বিষয়ে এলাকাবাসীর সাথে কথা বলে জানা গেছে , যাই ঘটুকনা কেন তারা বালু দস্যুদের বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়ে থাকবে। কোন অনভিপ্রেত ঘটনার জন্য এলাকাবাসী স্থানীয় প্রশাসন দায়ি থাকবে বলে হুসিয়ারী দিয়েছে।

আপনার মতামত লিখুনঃ