ফেইসবুকে ব্যক্তিত্ব যাচাইয়ের কুইজ নিষিদ্ধ

ফেইসবুকে ব্যক্তিত্ব যাচাইয়ের কুইজ নিষিদ্ধ
ফেইসবুকে ব্যক্তিত্ব যাচাইয়ের কুইজ নিষিদ্ধ

ব্যক্তিত্ব যাচাইয়ের কুইজে নিষেধাজ্ঞা দিয়েছে ফেইসবুক। এ ধরনের কুইজের মাধ্যমে বছরের পর বছর ধরে গ্রাহকের অনেক তথ্য মজুদ করে আসছে বিভিন্ন প্রতিষ্ঠান।
কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনার এক বছর পর এধরনের কুইজে নিষেধাজ্ঞা আনলো ফেইসবুক– খবর প্রযুক্তি সাইট ভার্জের।

কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনায় ‘দিসইজইওরডিজিটাললাইফ’ নামের কুইজ অ্যাপ দিয়ে প্রায় ৮.৭ কোটি গ্রাহকের তথ্য সংগ্রহ করা হয়। পরবর্তীতে এটি নিয়ে তীব্র সমালোচনার মুখে পড়ে ফেইসবুক।
ভার্জের প্রতিবেদনে বলা হয়, এখানে সমস্যা কুইজ না। এর মাধ্যমে ডেভেলপাররা সহজে বিপুল পরিমাণ ডেটা সংগ্রহ করতে পারে। সমস্যা হচ্ছে, অনেক বছর ধরেই গ্রাহকের ডেটা সংগ্রহ করতে দিচ্ছে ফেইসবুক এবং ডেটা সুরক্ষা ও এগুলোর ব্যবহার নিয়ে কখনোই স্পষ্ট নীতিমালা আনেনি।

প্ল্যাটফর্মটিতে ডেভেলপারদের কতোটুকু অ্যাকসেস থাকবে এবং তারা কী করতে পারবেন তা নিয়ন্ত্রণে আনতে ফেইসবুকের বড় পদক্ষেপের একটি অংশ হলো ব্যক্তিত্ব কুইজে নিষেধাজ্ঞা।
গ্রাহকের ডেটা অ্যাকসেসের পুরানো কিছু এপিআই বন্ধ করছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। আর গ্রাহক যদি ৯০ দিনের মধ্যে অ্যাপ ব্যবহার না করে থাকেন তবে তার ডেটা নিতেও ডেভেলপারদের বাধা দেবে ফেইসবুক।

এক বছর আগেই প্ল্যাটফর্মটিতে বেশ কিছু বড় পরিবর্তন আনার ঘোষণা দেয় মার্কিন প্রতিষ্ঠানটি। ৯০ দিনের সময়সীমার মতো বিষয়গুলো এখন কার্যকর করা হচ্ছে।