পোর্তোকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগে সেমি-ফাইনালের কাছাকাছি লিভারপুল

পোর্তোকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগে সেমি-ফাইনালের কাছাকাছি লিভারপুল
পোর্তোকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লীগে সেমি-ফাইনালের কাছাকাছি লিভারপুল

এফএনএস স্পোর্টস: চ্যাম্পিয়ন্স লীগে সেমি-ফাইনালের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে লিভারপুল। মঙ্গলবার এ্যানফিল্ডে অনুষ্ঠিত ইউরোপীয় আসরের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে তারা ২-০ গোলে হারিয়েছে পোর্তোকে। সেমি-ফাইনাল নিশ্চিত হলে দলটি বার্সেলোনা নতুবা ম্যানচেস্টার ইউনাইটেডের মোকাবেলা করবে। আগামি ১৭ এপ্রিল অনুষ্ঠিত হবে ফিরতি লেগের ম্যাচ। প্রিমিয়ার লীগে ম্যানচেস্টার সিটির শিরোপা প্রতিদ্বন্দ্বী রেডসরা ম্যাচের প্রথম ২৬ মিনিটের মধ্যেই দুই গোলের লীড নিয়ে খেলার নিয়ন্ত্রন নিয়ে নেয়।

নবি কেইটা ও রবার্তো ফিরমিনোর গোলে এই লীড পায় জার্গেন ক্লপের শিষ্যরা। খেলা শেষে লিভারপুলের এই কোচ বলেন,‘ ২-০ গোলের জয় সত্যিকার অর্থেই বেশ ভাল ফল। খেলার আগে আমি এটিই চেয়েছিলাম। যা শেষ পর্যন্ত পেয়েছি। এটি ছিল দারুন একটি ম্যাচ। নিয়ন্ত্রিত খেলা। যেখানে আমরা জয়ের শতভাগ দাবীদার। চমৎকার দুটি গোল করেছি।’ ম্যাচে লিভারপুলের আক্ষেপ থাকতে পারে শুধুমাত্র আরো বড় ব্যবধানে জয় না পাওয়া। যাতে ফিরতি লেগের আগে আরো বেশী নির্ভর থাকা যেত। এখন চ্যাম্পিয়ন্স লীগের ৫ ম্যাচের মধ্যে চারটিতে জয় পাওয়া দলটি আগামি ১৭ এপ্রিল পোর্তোর বিপক্ষে ফিরতি লেগে একটি গোল পেলেই শেষ চারের অবস্থান নিশ্চিত হয়ে যাবে।

এতে সেমি-ফাইনালের টিকিট পেতে হলে নিজেদের মাঠে কমপক্ষে চার গোলের প্রয়োজন হবে পোর্তোর। ক্লপ বলেন, ‘এখন আমাদের সেখানে গিয়ে লড়াই করতে হবে। ঘুরে দাঁড়ানোর জন্য পোর্তো তাদের সব ধরনের কৌশল অবলম্বন করবে।’ গত মৌসুমে শেষ ষোলর প্রথম লেগে পোর্তোকে ৫-০ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছিল লিভারপুল। তবে এই হারটিও সার্জিও কনসেতাও’র পুর্তগীজ জায়ান্টদের জন্য বিব্রতকর। কারণ ম্যাচের পাঁচ মিনিটের মাথায় কেইটার গোলে পিছিয়ে পড়ে পোর্তো। এটি ছিল লিভারপুলের হয়ে নয় মাস অপেক্ষায় থাকার পর তার প্রথম ওপেনিং গোল।

পঞ্চম মিনিটে ফিরমিনোর পাস থেকে বল নিয়ে গিনির মিডফিল্ডারের পেনাল্টি স্পটের কাছাকাছি থেকে নেওয়া শট অলিভার তোরেসের গায়ে লেগে জালে আশ্রয় নেয় (১-০)। আক্রমণের ধারা ধরে রেখে ২৬ মিনিটে ফিরমিনোর গোলে ব্যবধান দ্বিগুণ করে নেয় প্রিমিয়ার লিগে শীর্ষে থাকা লিভারপুল। ডান দিক থেকে ট্রেন্ট আলেক্সান্ডার-আরনল্ডের আড়াআড়ি পাস থেকে পাওয়া বল সহজেই প্লেসিং শটে জালে জড়িয়ে দেন ব্রাজিলীয় ফরোয়ার্ড (২-০)। তবে এই নিয়ে টানা আট ম্যাচ গোল খরায় কাটালেন লিভারপুলের মিশরীয় তারকা মোহাম্মদ সালাহ। গত শুক্রবার প্রিমিয়ার লীগে সর্বশেষ ম্যাচে সাউদাম্পটনকে ৩-১ েেগা হারিয়ে লীগের পয়েন্ট তালিকার শীর্ষে উঠলেও লিভারপুলের হয়ে ওই ম্যাচেও গোল করতে পারেননি তিনি।