হোম রংপুর বিভাগ রংপুর পীরগাছায় দেবী চৌধুরাণী স্মরণে ঘোড়া দৌড় প্রতিযোগিতা

পীরগাছায় দেবী চৌধুরাণী স্মরণে ঘোড়া দৌড় প্রতিযোগিতা

পীরগাছায় দেবী চৌধুরাণী স্মরণে ঘোড়া দৌড় প্রতিযোগিতা
ঘোড়া দৌড় প্রতিযোগিতা

এম খোরশেদ আলম, পীরগাছা (রংপুর) প্রতিনিধি ॥
রংপুরের পীরগাছায় দেবী চৌধুরাণী স্মৃতি স্মরণে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার বিকেলে উপজেলার কৈকুড়ী ইউনিয়নের মকসুদখাঁ গ্রামে দেবী চৌধুরাণীর ভিটে সংলগ্ন মাঠে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এসময় দুর -দুরান্ত থেকে স্থানীয় যানবাহন ও পায়ে হেটে প্রায় ১৫ হাজার নারী-পুরুষ ও শিশুরা ঘোড়া দৌড় দেখতে আসে।

গ্রামের সব মানুষের দেয়া চাঁদা ও মুষ্ঠি চালে এ প্রতিযোগিতায় বিভিন্ন জেলা ও উপজেলা থেকে ৪০টি ঘোড়া অংশ নেন। এতে প্রধান অতিথি হিসেবে খেলার উদ্বোধন করেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি তছলিম উদ্দিন।

এসময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, রংপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ফিরোজ হোসেন মিয়া, কৈকুড়ী ইউপি চেয়ারম্যান শফিকুল ইসলাম লেবু মন্ডল, সমাজ সেবক মুনছুর আলী মেম্বার, আয়োজক কমিটির আহবায়ক ওয়ার্ড আওয়ামীলীগ সাধারন সম্পাদক হাফিজার রহমান লিটন, আব্দুল মান্নান কুরাল, চাঁন মিয়া, আব্দুল হান্নান, লিংকন, হুমায়ুন প্রমুখ।

ঘোড়া দৌড় দেখতে আসা মেরাজ ও নিরব মিয়া বলেন, গ্রাম বাংলার এ খেলাটি অনেক ভালো লাগে। তাই আমরা প্রতি বছর খেলা উপভোগ করতে আসি। খেলায় গাইবান্ধার পলাশবাড়ী এলাকার সওয়ারী রাব্বী মিয়া (১২) প্রথম স্থান অধিকার করে। পরে তাকে অতিথিবৃন্দ একটি রঙিন টেলিভিশন ও অন্য প্রতিযোগিদের মধ্যে পুরস্কার বিতরন করা হয়।