নির্মাণের দু’বছরেও উদ্বোধন হয়নি তাড়াশের ফায়ার স্টেশন
নির্মাণের দু’বছরেও উদ্বোধন হয়নি তাড়াশের ফায়ার স্টেশন

সিরাজগঞ্জের তাড়াশে নব-নির্মিত ফায়ার স্টেশন ভবন নির্মাণ শেষ দু’বছর আগে। কিন্তু আজ অবধি ভবনটিতে কার্যক্রম শুরু হয়নি। কবে ভবনটি উদ্বোধন হবে, অগ্নি নির্বাপন স্টেশন হিসেবে কার্যক্রম শুরু করবে- অধীর আগ্রহে স্থানীয় বাসিন্দারা। কারণ এই স্টেশনটিতে কার্যক্রম শুরু না হলেও অগ্নিকান্ড তো এরজন্য থেমে নেই।

চলনবিলের গুরুত্বপূর্ণ উপজেলা তাড়াশ। এ অঞ্চলে বারবার অগ্নিকান্ডের ঘটনা ঘটলেও তা সনাতন পদ্ধতিতেই নিয়ন্ত্রণ করতে হয় স্থানীয়দের। আর ততক্ষণে সবই পুড়ে ছাই হয়ে যায়। বাড়ে ক্ষয়ক্ষতির পরিমাণ। সম্প্রতি উপজেলার সগুনা ইউনিয়নের ধাপতেতুলিয়া গ্রামে অগিনকান্ডে ৮টি পরিবারের ১১টি ঘর পুড়ে ছাই হয়ে যায়। এলাকাবাসীর দাবী, তাড়াশের স্টেশনটি চালু হলে এতো ক্ষতির সম্মুখীন হতোনা ওই পরিবারগুলো।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গণপুর্ত মন্ত্রণালয় এর অধীনে ১ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে চলনবিলের প্রাণকেন্দ্র তাড়াশ উপজেলা সদরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনটি গত ২০১৪ সালে নির্মাণ কাজ শুরু হয়। পরে ২০১৫ সালের শেষের দিকে তা শেষ হয়। এরপর এই জনগুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানটি আজো চালু হয়নি। অগ্নিকান্ড সহ বিভিন্ন ধরনের দুর্যোগে তাড়াশ উপজেলাবাসীকে প্রায় ৪০ কিলোমিটার দূরের উল্লাপাড়া ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের উপর নির্ভর করতে হয়।

সিরাজগঞ্জ জেলা গণপুর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী আনোয়ারুল আজিম বলেন, ‘দাপ্তরিক কিছু কাজ বাকি থাকায় ফায়ার সার্ভিসটি চালু করতে দেরি হচ্ছে। বাকি কাজগুলো শেষ হলেই ফায়ার সার্ভিসটি চালু হবে।’

আপনার মতামত লিখুনঃ