নির্দোষ প্রমাণে লড়ছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা

নির্দোষ প্রমাণে লড়ছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা
নির্দোষ প্রমাণে লড়ছেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা

এফএনএস আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা ডা সিলভা এক বছর ধরে কারাগারে আছেন। দুর্নীতির দায়ে এক বছর আগে তার সাজা হয়। এরপর থেকেই তিনি নিজেকে নির্দোষ প্রমাণের জন্য লড়ে যাচ্ছেন।

পৃথক দুটি দুর্নীতির মামলায় ৭৩ বছর বয়সী এই বামপন্থী নেতার ২৫ বছরের সাজা হয়েছে। লুলার প্রতিষ্ঠিত ওয়ার্কার্স পার্টির প্রধান গ্লিসি হোফম্যান বলেন, লুলার প্রতি ‘অবিচার’ করা হয়েছে দাবি করে তিনি এই রায়ের বিরুদ্ধে লড়াই করতে দৃঢ় প্রতিজ্ঞ। হফম্যান বলেন, ‘রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে তার অবস্থান যথেষ্ট দৃঢ়।’ গত রোববার ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় নগরী কুরিটিবায় লুলা তার এক বছরের কারাবন্দি পালনের প্রস্ততি নিয়েছেন। লুলা তার বিরুদ্ধে উত্থাপিত অভিযোগগুলো অস্বীকার করে নিজেকে রাজনৈতিক প্রতিহিংসার স্বীকার দাবি করেছেন। গত বছরের নির্বাচন থেকে তাকে দূরে রাখতেই এই অভিযোগগুলো আনা হয়েছে বলে জানান তিনি। ব্রাজিলের নতুন কট্টর-ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারো ওই নির্বাচনে জয়লাভ করেন। নির্বাচনের প্রচারণাকালে বোলবোনারো বলেন, তিনি আশা করেন যে লুলা ‘জেলে পচে মরবেন।’

গত ১২ মাসে লুলাকে দুবার জেল থেকে বের হওয়ার অনুমতি দেয়া হয়। একবার তার সাত বছর বয়সী নাতির শেষকৃত্য অনুষ্ঠানে যোগ দিতে এবং আরেকবার আদালতে সাক্ষ্য দেয়ার জন্য। হফম্যান বলেন, নাতির মৃত্যুতে সাবেক এ প্রেসিডেন্ট ‘ভেঙ্গে পড়েছেন।’ লুলা ২০০৩ ও ২০১০ সালের মধ্যে দুই দফা ব্রাজিলের রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

আপনার মতামত লিখুনঃ