নতর-দাম ক্যাথেড্রাল পুনর্নির্মাণ সাধন হবে: ম্যাক্রোঁ

নতর-দাম ক্যাথেড্রাল পুনর্নির্মাণ সাধন হবে: ম্যাক্রোঁনতর-দাম ক্যাথেড্রাল পুনর্নির্মাণ সাধন হবে: ম্যাক্রোঁ
নতর-দাম ক্যাথেড্রাল পুনর্নির্মাণ সাধন হবে: ম্যাক্রোঁ

প্যারিসের পুড়ে যাওয়া নতর-দাম ক্যাথিড্রাল পুনর্নির্মাণের প্রত্যয় জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ফ্রান্সের রাজধানীর কেন্দ্রস্থলের এই ‘আইকনিক’ স্থাপনায় গতকাল বিকালে আকস্মিকভাবে অগ্নি লাগে। আগুন পুরো গির্জা ভবনে ছড়িয়ে পড়ে। এরই একপর্যায়ে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের ভাগ সাড়ে আটশ বছরের পুরনো গির্জাটির উঁচু মিনার ও ছাঁদ ধসে পড়ে। ধ্বংস হয়ে যায় অল্পসংখ্যক ৩শতাব্দির পুরনো ঐহিত্য।

প্রায় আট ঘন্টা ধরে অগ্নি জ¦লার পর মঙ্গলবার ভোররাতে অগ্নি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়। অগ্নিকা-ের পর গির্জার মূল গড়ন এবং দুটি বেল টাওয়ার রক্ষা সাধন গেছে বলে কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বিবিসি, রয়টার্স। মধ্যরাতের একটু সামনে ঘটনাস্থলে সাংবাদিকদের ম্যাক্রোঁ বলেন, “সবচেয়ে মন্দ পরিণতি এড়ানো গেছে।” নতর-দাম ক্যাথিড্রালে অগ্নি লাগার সংবাদ পেয়ে তিনি পূর্বনির্ধারিত কর্মসূচি বাতিল করে ঘটনাস্থলে উপস্থিত হন। এই গির্জাটি পুনর্নির্মাণের জন্য ফ্রান্স শিগগিরই উদ্যোগ নিবে বলে জানান তিনি। এই উদ্যোগের মধ্যে তহবিল সংগ্রহ ও এই পুনর্নির্মাণ কাজে ভাগ নেওয়ার জন্য বিশ্বব্যাপী ‘মেধাবীদের’ প্রতি আহ্বান জানানো হবে বলে জানিয়েছেন তিনি। “সবাইকে সঙ্গে নিয়ে এটি পুনর্নির্মাণ করবো আমরা।

এটি নিঃসন্দেহে ফ্রান্সের ভবিষ্যতের ভাগ হবে এবং আগামি বছরগুলোতে আমাদের প্রধান প্রকল্প হতে যাচ্ছে,” বলেন ম্যাক্রোঁ।
“নতর-দাম পুনর্নির্মাণ করবো উদ্দেশ্য ফরাসিরা এটিই প্রত্যাশা করে,” বলেন তিনি। এটি ধার্মিক-অধার্মিক ‘সব ফরাসির’ ক্যাথেড্রাল এবং এটি তাদের জীবনের ‘অন্যতম কেন্দ্র’ বলে মন্তব করেন তিনি। আগুন নিয়ন্ত্রণে আনার সময় পর্যন্ত গির্জাটির মূল পাথরের কাঠামোটি পুরোপুরি ধ্বংস হওয়া থেকে রক্ষা পেয়েছিল।