নখ কামড়ানোর অভ্যাস আপনার ব্যক্তিত্ব সম্পর্কে যা বলে

নখ কামড়ানোর অভ্যাস আপনার ব্যক্তিত্ব সম্পর্কে যা বলে
নখ কামড়ানোর অভ্যাস আপনার ব্যক্তিত্ব সম্পর্কে যা বলে

উদয় হাসান : বিভিন্ন উপায়ে আমাদের নখের অবস্থা খারাপ হতে পারে, যেমন- প্যান্ট বা জ্যাকেটের চেইন লাগাতে গিয়ে চাপ খাওয়া, গাড়ির দরজা বন্ধ করার সময় থেঁতলে যাওয়া এবং নিয়মিত নখ না কাটার ফলে কোথাও আঘাতপ্রাপ্ত হয়ে লম্বা নখ ফেটে যাওয়া। কিন্তু আপনার নখ শুধু দুর্ঘটনাক্রমেই ক্ষতিগ্রস্ত হয় না, আপনার একটি বদভ্যাসের কারণেও নখ ক্ষতিগ্রস্ত হতে পারে- এ বাজে অভ্যাসটি হলো নখ কামড়ানো।

এ অভ্যাস কেবল আপনার নখের ক্ষতি করে না, বরং এটি স্বাস্থ্য সমস্যারও কারণ হতে পারে, যেমন- ইনফেকশন ও দাঁতের ফাটল। দুর্ভাগ্যক্রমে নখ কামড়ানোর অভ্যাস একবার রপ্ত হয়ে গেলে এ অভ্যাস থেকে বের হয়ে আসা কঠিন। বিজ্ঞানীরা এ অভ্যাসকে ‘বডি ফোকাসড রিপিটিটিভ ডিসঅর্ডার’ (অবচেতনগত ও অনিয়ন্ত্রিত পুনরাবৃত্তিমূলক অভ্যাস যা শরীরের ক্ষতি করে) হিসেবে শ্রেণীভুক্ত করেছেন। এ ডিসঅর্ডারের সঙ্গে অবসেসিভ-কম্পালসিভ ডিসঅর্ডার বা শুচিবায়ুর (অসংগত ভাবনার বশবর্তী হয়ে একই কাজ বারবার করা) দূরবর্তী সম্পর্ক রয়েছে। নখ কামড়ানোর সঙ্গে মানসিক চাপ ও উদ্বেগের সম্পর্ক রয়েছে। আপনার কি কার্টুনের সেসব চরিত্রের কথা মনে আছে যারা ভীত হলে বা উদ্বেগে ভুগলে নখ কামড়াত? এটি একটি উদাহরণ মাত্র। আপনার আশপাশে অনেককে নখ কামড়ানো অবস্থায় লক্ষ্য করে থাকতে পারেন। একটু ভালোভাবে পর্যবেক্ষণ করলে বুঝতে পারবেন যে তারা কোনো না কোনো চিন্তায় (মানসিক চাপ বা উদ্বেগ জনিত) আচ্ছন্ন।

কিন্তু আপনার নখ কামড়ানোর অভ্যাস মানসিক চাপের চেয়েও বেশি কিছু প্রকাশ করতে পারে। জার্নাল অব বিহেভিয়ার থেরাপি অ্যান্ড এক্সপেরিমেন্টাল সাইকিয়াট্রিতে প্রকাশিত গবেষণায় বলা হয়েছে, নখ কামড়ানোর অভ্যাস হতে পারে পারফেকশনিস্ট বা নিখুঁতবাদীর একটি লক্ষণ।

গবেষকরা গবেষণায় অংশগ্রহণকারী ৪৮ জন লোকের ওপর একটি জরিপ চালান, যাদের অর্ধেকের মধ্যে বডি-ফোকাসড রিপিটিটিভ ডিসঅর্ডার ছিল। এ ডিসঅর্ডারে ভোগা লোকদের মধ্যে সাংগঠনিক নিখুঁতবাদীর লক্ষণ দেখা গেছে। তারা অতিরিক্ত কাজ করত, অতিরিক্ত পরিকল্পনা করত এবং দ্রুত অসন্তুষ্ট হয়ে পড়ত।

তারপর এসব অংশগ্রহণকারীদেরকে মানসিক চাপ, হতাশা, বিরক্তি ও স্বস্তির ওপর ভিত্তি করে চারটি পরিস্থিতিতে ফেলা হয়েছিল। দেখা গেছে যে, প্রথম তিন আবেগের সঙ্গে সম্পর্কযুক্ত পরিস্থিতিতে বডি-ফোকাসড রিপিটিটিভ ডিসঅর্ডারে ভোগা লোকদের ব্যক্তিকেন্দ্রিক নার্ভাস বিহেভিয়ার প্রকাশ পেয়েছিল, যার মধ্যে নখ কামড়ানোও অন্তর্ভুক্ত ছিল।

এ গবেষণার লেখক ডা. কিয়েরন ও’কোনার বলেন, ‘আমরা বিশ্বাস করি যে এসব পুনরাবৃত্তিমূলক আচরণের লোকেরা নিখু্ঁতবাদী হতে পারে, যার মানে হলো তারা শিথিল বা সন্তুষ্ট হতে এবং স্বাভাবিক গতিতে কাজ করতে অসমর্থ। একারণে তারা লক্ষ্যে পৌঁছতে না পারলে হতাশ, অধৈর্য ও অসন্তুষ্ট হয়ে পড়ে।’ তারা কিভাবে এসব নেতিবাচক অনুভূতির মোকাবেলা করে? উত্তর হলো: নখ কামড়িয়ে।

যদি আপনার মধ্যে এ অভ্যাস থাকে, তাহলে নখ কামড়ানো থামানোর কৌশলগুলো জেনে নিন অথবা অন্যান্য উপায়ের জন্য ত্বক বিশেষজ্ঞের শরণাপন্ন হোন। নিখুঁতবাদিতার প্রবণতা নিয়ন্ত্রণ করা কঠিন, কিন্তু অন্ততপক্ষে নখ কামড়ানো থেকে বিরত থেকে আপনি আপনার নখ ও স্বাস্থ্যকে সম্ভাব্য ঝুঁকি থেকে রক্ষা করতে পারেন।

আপনার মতামত লিখুনঃ