দেশে হোম কোয়ারেনটাইনে ২৩১৪ জন

দেশে হোম কোয়ারেনটাইনে ২৩১৪ জন
দেশে হোম কোয়ারেনটাইনে ২৩১৪ জন

ডেস্ক: সারা দেশে ২ হাজার ৩১৪ জন হোম কোয়ারেনটাইনে রয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

আজ রোববার রাজধানীর মহাখালীর আইইডিসিআর-এর কার্যালয়ে করোনাভাইরাস নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় ২০ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সর্বমোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৩১ জনের। দেশে হোম কোয়ারেনটাইনে রয়েছে মোট ২ হাজার ৩১৪ জন।’

শনিবার ইতালি ফেরত ১৪২ জনের সবাই প্রশাসনের সহায়তায় বাড়ি ফিরেছেন বলেও জানান সেব্রিনা ফ্লোরা। তিনি বলেন, ‘অন্য যেসব ফ্লাইটে ইতালি প্রবাসীরা ফিরেছেন তাদের সবার স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

এখন পর্যন্ত ২৩১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এদের মধ্যে পূর্বে জানানো পাঁচজনের শরীরেই করোনাভাইরাস শনাক্ত হয়েছে।’

বিদেশ ফেরতদের হোম কোয়ারেনটাইনের ক্ষেত্রে আপোস করা হবে না জানিয়ে প্রতিষ্ঠানটির পরিচালক বলেন, ‘কেউ হোম কোয়ারেনটাইন না মানলে তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেনটাইনে রাখা হবে।’

শনিবার যে দুজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার কথা জানানো হয়েছিল তারা সুস্থ রয়েছেন বলেও বিফ্রিংয়ে জানান সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, ‘গতকাল করোনাভাইরাসে আক্রান্তদের দুজনই পুরুষ। এদের একজনের বয়স ২৯ এবং অন্যজনের বয়স ৪০ এর বেশি, যার ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে।

দুজনেরই জ্বর ও কাশি ছিল।’

এর আগে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম তিনজন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন বলেও জানান প্রতিষ্ঠানটির পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আপনার মতামত লিখুনঃ