ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ভর্তির আবেদন কার্যক্রম শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক ভর্তির আবেদন কার্যক্রম শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (২০১৯-২০) শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া সোমবার থেকে শুরু হয়েছে। অনলাইনে ভর্তির আবেদন প্রক্রিয়া আগামি ২৭ আগস্ট (মঙ্গলবার) রাত ১২টা পর্যন্ত চালু থাকবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান  সোমবার বিকেল ৪টায় কেন্দ্রীয় ভর্তি অফিসে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ভর্তি কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উপাচার্য বলেন, এ শিক্ষাবর্ষে মোট আসন সংখ্যা রয়েছে ৭১১৮টি। এর মধ্যে ক-ইউনিটে ১৭৯৫টি, খ-ইউনিটে ২৩৭৮টি, গ-ইউনিটে ১২৫০টি, ঘ-ইউনিটে ১৫৬০টি এবং চ-ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।

এ বছর ভর্তি পরীক্ষায় ৭৫ নম্বরের গঈছ এবং ৪৫ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীরা গঈছ পরীক্ষার জন্য ৫০ মিনিট এবং লিখিত পরীক্ষার জন্য ৪০ মিনিট সময় পাবে।

বিশ্ববিদ্যালয় সংবাদ বিজ্ঞপ্তিতে জানা যায়, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২০ সেপ্টেম্বর শুক্রবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ সেপ্টেম্বর শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর শুক্রবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ সেপ্টেম্বর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ১৪ সেপ্টেম্বর শনিবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (অংকন) ২৮ সেপ্টেম্বর শনিবার অনুষ্ঠিত হবে।

সূত্র জানায়, এ বছর রাষ্ট্রায়ত্ত ৪টি ব্যাংক সোনালী, অগ্রণী, জনতা এবং রূপালী ব্যাংকের মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। টাকা জমা দেয়ার শেষ তারিখ ২৮ আগস্ট বিকাল ৪টা পর্যন্ত। এছাড়া, ‘ক’, ‘খ’, ও ‘ঘ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩ সেপ্টেম্বর বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত।

‘গ’ ও ‘চ’ ইউনিটের প্রবেশপত্র ডাউনলোড করা যাবে ৩০ আগস্ট বিকাল ৩টা থেকে পরীক্ষার দিন সকাল ৯টা পর্যন্ত। ভর্তির বিস্তারিত তথ্য ওয়েব সাইট (http://admission.eis.du.ac.bd) এবং ভর্তির নির্দেশিকা থেকে জানা যাবে। ভর্তির বিজ্ঞপ্তি ইতোমধ্যেই বিভিন্ন জাতীয় পত্রিকায় প্রকাশ করা হয়েছে।

আপনার মতামত লিখুনঃ