চট্টগ্রামে ‘হ্যালো ওসি’

‘হ্যালো ওসি’ নামে নতুন সেবা কার্যক্রম চালু করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) । সাধারণ মানুষকে সহজে পুলিশি সেবা নিশ্চিত করতে সিএমপি’র এই উদ্যোগ।

চট্টগ্রাম নগর পুলিশের প্রতিটি থানায় এই হ্যালো ওসি কার্যক্রম চালু করার নির্দেশনা প্রদান করেছেন সিএমপি কমিশনার মাহবুবুর রহমান। ইতোমধ্যে নগরীর কোতোয়ালি থানায় ‘হ্যালো ওসি’ কার্যক্রম শুরু হয়েছে।

সিএমপি কমিশনার জানান, জনগণের সার্বিক নিরাপত্তা, আইনশৃংখলা সর্বোচ্চ সুরক্ষা করে জনগণের আস্থা অর্জনে কাজ করে যাচ্ছে চট্টগ্রাম মহানগর পুলিশ। এই কার্যক্রমের একটি উদ্যোগ ‘হ্যালো ওসি’। এ সেবা কার্যক্রমের মাধ্যমে ওসিরা বিভিন্ন এলাকায় গিয়ে অভাব অভিযোগ শুনতে বুথ স্থাপন করে অপেক্ষা করবেন। সেবা প্রার্থীরা সরাসরি ওসি’র সাথে কথা বলে সমাধানযোগ্য বিষয়গুলো তাৎক্ষণিকভাবেই সমাধান পাবেন।

অন্যান্য আইনি সহায়তার বিষয়েও ওসিরা জনগণকে এখান থেকেই সরাসরি সহযোগিতা করবেন। যে সকল মানুষ থানায় আসতে ভয় পায় কিংবা সংকোচ বোধ করে এই সেবার মাধ্যমে তারা সরাসরি তাদের সমস্যার বিষয়ে ওসির সাথে কথা বলে সাধারণ ডায়েরি অথবা অন্যান্য আইনি সহায়তা দ্রুত পাবেন।

চট্টগ্রাম মহানগরীর ১৬ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে ‘হ্যালো ওসি’ কার্যক্রম চালুর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

এদিকে ‘হ্যালো ওসি’ কার্যক্রম শুরু করা নগরীর কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ (ওসি) মোহাম্মদ মহসিন বলেন, ‘মানুষ থানায় আসতে নাকি লজ্জা পায়। আর ওসির কাছে যেতে ভয় পায়! মানুষের সেই লাজ ভাঙাতে আর ভয় কাটাতে এখন আমরা নিজেরাই যাচ্ছি তাদের কাছে। বিভিন্ন এলাকায় বুথ স্থাপন করে নিজে উপস্থিত থেকে কথা বলছি সাধারণ মানুষের সাথে।’

তিনি বলেন, নিজের এলাকায় ওসিকে পেয়ে সাধারণ মানুষ তাদের অভাব অভিযোগ জানিয়েছে। অপরাধমুক্ত এলাকা গড়তে সুন্দর অনেক প্রস্তাব পাচ্ছি। সমাধানযোগ্য বিষয়গুলো আমরা তাৎক্ষণিকই সমাধান করেছি। বাকিগুলোর ক্ষেত্রে আইনি সহযোগিতার আশ্বাস দিয়েছি। কোতয়ালি থানাকে সবার আস্থা ও ভরসার কেন্দ্র করারও কথাও দিয়েছি।’

এভাবে সাধারণ মানুষের কথা শুনতে ‘হ্যালো ওসি’ কার্যক্রম চলমান থাকবে বলে ওসি জানান।

আপনার মতামত লিখুনঃ