কোটি টাকা মূল্যের গিরগিটি (তক্ষক) উদ্ধার

গিরগিটি (তক্ষক)

পীরগাছা (রংপুর) প্রতিনিধি:
রংপুরের পীরগাছায় কোটি টাকা মূল্যের বন্য প্রাণী গিরগিটি (তক্ষক) কেনাবেচার সময় ভারতীয় নাগরিকসহ ৪ জনকে আটক করেছে পীরগাছা থানা পুলিশ। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রত্যেককে ৩ মাসের বিনাশ্রম কারাদ- প্রদান করা হয়। সাজাপ্রাপ্তদের গতকাল বৃহস্পতিবার রংপুর কারাগারে পাঠানো হয়েছে।

জানা গেছে, গত বুধবার বিকেলে উপজেলার কৈকুড়ী ইউনিয়নের মোংলাকুটি বাজারে বন্য প্রাণী গিরগিটি (তক্ষক) কেনাবেচার সময় এলাকাবাসীর সন্দেহ হলে তারা ৪ জনকে আটক করে থানায় খবর দেয়।

পরে পীরগাছা থানা পুলিশ সন্ধ্যায় ঘটনাস্থল থেকে ভারতের দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট থানার গোপালপুর গ্রামের রবি ওরাওয়ের ছেলে ভারতীয় নাগরিক কাজল ওরাও (৩০), নওগাঁ জেলার ধামইরহাট উপজেলার শ্যামপুর গ্রামের দেগেল পাহানের ছেলে জয়ফল পাহান (২২), গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার রামদেব গ্রামের মোজাফ্ফর হোসেনের ছেলে আব্দুর রশিদ (৫২) ও একই উপজেলার বলদিপাড়া গ্রামের গোলাপ উদ্দিনের ছেলে সোলায়মান আলী(৪৮) কে আটক করে থানায় নিয়ে যায়। এসময় তাদের কাছে একটি গিরগিটি (তক্ষক) উদ্ধার করা হয়। যার মূল্যে কোটি টাকা বলে স্থানীয়রা জানায়। পরে আটক ওই ৪ জনকে পীরগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাঁদের প্রত্যেককে ৩ মাসের কারাদ- দেওয়া হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমীন প্রধান বলেন, বন্য প্রাণী সংরক্ষণ আইনে গিরগিটি (তক্ষক) ধরার অপরাধে তাঁদেরকে ৩ মাসের বিনাশ্রম কারাদ- দেওয়া হয় এবং উদ্ধারকৃত গিরগিটি (তক্ষক)টিকে উপজেলা বন বিভাগের নিকট হস্তান্তর করা হয়।

আপনার মতামত লিখুনঃ