কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠক আজ

কাশ্মীর নিয়ে নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠক আজ

চীনের অনুরোধে কাশ্মীর ইস্যুতে শুক্রবার রুদ্ধদ্বার বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। নিরাপত্তা পরিষদের এক কূটনীতিকের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম আইএএনএস এ তথ্য জানিয়েছে।

ওই কূটনীতিক জানিয়েছেন, বুধবার নিরাপত্তা পরিষদের অনানুষ্ঠানিক আলোচনায় এক চিঠিতে চীন এই বৈঠকের অনুরোধ জানিয়েছিল। রুদ্ধদ্বার বৈঠক হওয়ায় এতে পাকিস্তান থাকতে পারবে না বলেও জানান এই কর্মকর্তা। এছাড়া এই বৈঠক সম্প্রচার করা হবে না কিংবা সাংবাাদিকদের এতে প্রবেশাধিকার থাকবে না। বৈঠকের কার্যবিবরণীও থাকবে গোপন।

তিনি জানান, চীন বৃহস্পতিবার আলোচনায় বসতে চেয়েছিল। তবে এর আগেই বৈঠকের সূচি তৈরি করা হয়ে গিয়েছিল। নিরাপত্তা পরিষদের সভাপতি পোল্যান্ডের জোনা রোনেকা বৈঠক আয়োজনের বিস্তারিত বিষয় এবং কখন এটি আয়োজন করা হবে তা নিয়ে কাজ করছেন।

এর আগে কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্তের বিষয়টি নিয়ে নিরাপত্তা পরিষদে বৈঠকের অনুরোধ করেছিল পাকিস্তান। তবে চীন ছাড়া পরিষদের স্থায়ী সদস্য রাষ্ট্রগুলো নয়া দিল্লির সিদ্ধান্তের পক্ষে তাদের প্রকাশ্য সমর্থন জানিয়েছে। তবে বুধবার বৈঠকের অনুরোধ জানিয়ে পাকিস্তানের লেখা চিঠিটি নিরাপত্তা পরিষদে উপস্থাপন করে চীন।

আপনার মতামত লিখুনঃ