কাশ্মিরিদের বিশেষ অধিকার বাতিলের প্রতিশ্রুতি মোদির

কাশ্মিরিদের বিশেষ অধিকার বাতিলের প্রতিশ্রুতি মোদির
কাশ্মিরিদের বিশেষ অধিকার বাতিলের প্রতিশ্রুতি মোদির

এফএনএস ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মিরের বাসিন্দাদের বিশেষ অধিকার বাতিলের ঘোষণা দিয়েছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। লোকসভা নির্বাচনকে সামনে রেখে দলের ইশতেহারে বলা হয়, এই বিশেষ অধিকারের কারণে দেশের বাকি জনগণের অধিকার ক্ষুন্ন হয় এবং দেশের উন্নয়ন ব্যাহত হয়। ইশতেহার প্রকাশের সময় দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, জাতীয়তাবাদই আমাদের অনুপ্রেরণা।

ভারতীয় সংবিধানের ৩৫-এ ধারা অনুযায়ী কাশ্মিরবাসীরা বিশেষ অধিকার পেয়ে থাকেন। এ ধারা অনুযায়ী জম্মু-কাশ্মির সরকার ঠিক করে যে কারা সেখানকার স্থায়ী নাগরিক। তারাই বাড়তি সুবিধা পান। অন্য রাজ্যের বাসিন্দারা সেখানে জমি কিনে বসবাস করতে পারেন না। ১৯৫৬ সালে জম্মু-কাশ্মিরে গৃহীত সংবিধানে স্থায়ী বাসিন্দা হিসেবে বিবেচিত হতে হলে কী কী শর্ত তার উল্লেখ রয়েছে। ৩৫-এ ধারা অনুসারে জম্মু-কাশ্মিরের জন্য ওই বিশেষ ব্যবস্থা স্বীকৃতি পেয়েছে। মোদির বিজেপি অনেক দিন ধরেই এই বিশেষ অধিকার বাতিলের পক্ষে কথা বলে আসছে। তাদের দাবি, ওই ধারা অনুযায়ী দেশের অন্য রাজ্যের জনতার অধিকার ক্ষুন্ন করছে।

বিজেপির নির্বাচনি ইশতেহারে বলা হয়, আমরা মনে করি ৩৫-এ অনুচ্ছেদ দেশের উন্নয়নের অন্তরায়। মুসলিম অধ্যুষিত কাশ্মিরের রাজনৈতিক নেতারা অবশ্য সতর্ক করেছেন, এমন পদক্ষেপ সেখানে অস্থিরতার তৈরি করতে পারে। আন্দোলন ছড়িয়ে পড়তে পারে। বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হবে ১১ এপ্রিল, চলবে ১৯ মে পর্যন্ত। এই নির্বাচনে ভোটার সংখ্যা প্রায় ৯০ কোটি।

আপনার মতামত লিখুনঃ