এবার মোস্তাফিজের রেকর্ডে ভাগ বসালেন ফোকস

এবার মোস্তাফিজের রেকর্ডে ভাগ বসালেন ফোকস
এবার মোস্তাফিজের রেকর্ডে ভাগ বসালেন ফোকস

২০১৫ সালে ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেকে ৫ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ। পরের সিরিজে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সাদা পোশাকে অভিষেকের ম্যাচে ৪ উইকেট নিয়েও ম্যাচ সেরা। অভিষেকেই ভিন্ন দুই ফরম্যাটে ম্যাচ সেরার এমন রেকর্ডের একক মালিক ছিলেন বাংলাদেশের বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান।

তবে এবার এই বিরল রেকর্ডে তিনি আর একা রইলেন না। তার সঙ্গে যোগ দিলেন ইংল্যান্ডের বেন ফোকস।
শুক্রবার (৩ মে) আয়ারল্যান্ডের বিপক্ষে জাতীয় দলের হয়ে ওয়ানডে অভিষেক হয় ইংল্যান্ডের উইকেটরক্ষক ফোকসের। প্রথম ম্যাচেই ৬১ রানের অপরাজিত ইনিংস খেলে দলের জয়ে বড় ভূমিকা রাখেন। তার পুরস্কার স্বরূপ ম্যাচ সেরা হন ফোকস। তার ধৈর্যশীল অর্ধশতকের ওপর ভর করে আয়ারল্যান্ডকে ৪ উইকেটে হারায় ইংল্যান্ড।

এর আগে ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট অভিষেক হয় ফোকসের। ইংল্যান্ডের হয়ে ৬৮৯তম টেস্ট প্লেয়ার হিসেবে খেলতে নেমে অভিষেক ম্যাচেই সেঞ্চুরি করেন তিনি। তার ১০৭ রানের ইনিংসটি ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে অভিষেকে সেঞ্চুরি করার দিক থেকে ২০তম। গল ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে সেই টেস্টেও ম্যান অব দ্যা ম্যাচ নির্বাচিত হন ফোকস।

অভিষেকে টেস্ট ও ওয়ানডে দুই ফরম্যাটেই ব্যাট হাতে গড়েন ম্যাচ সেরা হওয়ার রেকর্ড। এর আগে এই রেকর্ডটি ছিল একমাত্র বাংলাদেশের কাটার মাস্টার মোস্তাফিজের। যদিও ফোকস ব্যাট হাতে এই রেকর্ডের প্রথম ক্রিকেটার।