এবার নাগরিকত্ব আইনকে প্রশ্নবিদ্ধ করলেন বিজেপি নেতা

এবার নাগরিকত্ব আইনকে প্রশ্নবিদ্ধ করলেন বিজেপি নেতা

বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) সমর্থনে কলকাতায় ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মিছিলের কয়েক ঘণ্টার মধ্যেই আইনটিকে প্রশ্নবিদ্ধ করেছেন দলটির এক নেতা। পশ্চিমবঙ্গ বিজেপি’র অন্যতম শীর্ষ নেতা ও ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতাজি সুভাষ চন্দ্র বোসের নাতি চন্দ্র কুমার বোস গত সোমবার ধারাবাহিক টুইট বার্তায় বলেছেন, ভারত সব ধর্ম ও সম্প্রদায়ের জন্য উন্মুক্ত একটি দেশ।

গত ১২ ডিসেম্বর নাগরিকত্ব আইন সংশোধন করেছে ভারত। আইনটিকে মুসলিমবিরোধী আখ্যা দিয়ে ভারত জুড়ে চলছে তীব্র বিক্ষোভ। তবে ক্ষমতাসীন দল বিজেপি’র দাবি, নিপীড়নের মুখে পালিয়ে আসা অমুসলিমদের রক্ষা করতে নতুন আইন প্রণয়ন করা হয়েছে।

আইনটির পক্ষে ব্যাপক প্রচারণা চালাতে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজস্ব কর্মী বাহিনীকেও কাজে লাগিয়েছে দলটি। তবে ক্ষমতাসীন দলের ওই অবস্থানকে প্রশ্নবিদ্ধ করে এক টুইট বার্তায় চন্দ্র কুমার বোস লিখেছেন, ‘সিএএ২০১৯ যদি ধর্ম সংশ্লিষ্ট না হয় তাহলে আমরা কেবল হিন্দু, শিখ, বৌদ্ধ, খ্রিস্টান, পার্সি ও জৈনদের কথা উল্লেখ করছি! কেনও মুসলমানদেরও যুক্ত করা হচ্ছে না? চলুন স্বচ্ছ হই’।

আরেক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘ভারতকে অন্য কোনও দেশের সঙ্গে তুলনা বা সমান করে ফেলা যাবে না- এটা সব ধর্ম ও সম্প্রদায়ের জন্য উন্মুক্ত এক দেশ’। নেতাজি সুভাষ চন্দ্র বোসের নাতির টুইট বার্তার কয়েক ঘণ্টা আগে গত সোমবার নাগরিকত্ব আইনের সমর্থনে বিশাল মিছিল বের করে বিজেপি।

দলটির ভারপ্রাপ্ত সভাপতি জেপি নাড্ডার নেতৃত্বে ওই মিছিল বের হয়। আইনের মাধ্যমে পশ্চিমবঙ্গের লাখ লাখ শরণার্থী নাগরিকত্ব পাবে বলে আশা করছে বিজেপি।