উবারের বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় ক্লাস অ্যাকশন মামলা

উবারের বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় ক্লাস অ্যাকশন মামলা
উবারের বিরুদ্ধে অস্ট্রেলিয়ায় ক্লাস অ্যাকশন মামলা

উবারের বিরদ্ধে একটি ক্লাস অ্যাকশন মামলা করেছে অস্ট্রেলিয়ার একটি আইনি প্রতিষ্ঠান। দেশটির হাজারো ট্যাক্সি চালকের পক্ষে এই মামলা করেছে প্রতিষ্ঠানটি।

দেশটিতে অবৈধভাবে ব্যবসা চালানো এবং ট্যাক্সি চালকদের আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ করার অভিযোগ আনা হয়েছে ওই মামলায়।

অস্ট্রেলিয়ার ছয় হাজার চালক এবং ট্যাক্সি লাইসেন্সধারীর পক্ষে ভিক্টোরিয়া সুপ্রিম কোর্টে এই মামলাটি করেছে মরিস ব্ল্যাকবার্ন নামের আইনি প্রতিষ্ঠান– খবর রয়টার্সের।

এক বিবৃতিতে মরিস ব্ল্যাকবার্ন-এর ক্লাস অ্যাকশন মামলার প্রধান অ্যান্ড্রু ওয়াটসন বলেন, “অস্ট্রেলিয়ায় অবৈধ ব্যবসা চালানোর অভিযোগ এবং কঠোর পরিশ্রমী ও আইন মেনে চলা নাগরিকদের জীবনে এর জঘন্য প্রভাবের ক্ষেত্রে এটি একটি দৃষ্টান্তমূলক মামলা হবে।”

এদিকে উবারের এক মুখপাত্র বলেন, তারা ক্লাস অ্যাকশন মামলাটির ব্যাপারে কিছু জানেন না।
এক এমেইল বিবৃতিতে ওই মুখপাত্র বলেন, “আমরা ক্লাস অ্যাকশন নিয়ে কোনো নোটিফিকেশন পাইনি। আমরা যে শহরগুলোতে কার্যক্রম চালাচ্ছি সেখানকার যাত্রী এবং চালকদেরকে দারুন সব সেবা দেওয়ার দিকেই আমরা নজর দিচ্ছি।”

এই মামলা মীমাংসা অংশ হিসেবে উবারের কাছ থেকে কয়েক কোটি ডলার ক্ষতিপূরণ চাওয়া হতে পারে বলে জানিয়েছেন ব্ল্যাকবার্নের এক মুখপাত্র।

স্থানীয় ট্যাক্সি ব্যবসায়ী আর কর্তৃপক্ষের বাধার মুখে পড়েও অস্ট্রেলিয়ায় মানুষের কাছে জনপ্রিয় হয়ে উঠেছে উবার৷

আইনজীবীদের অভিযোগ, অস্ট্রেলিয়ায় নিজেদের কার্যক্রম পরিচালনা যে একাধিক কারণে অবৈধ তা নিয়ে উবার অবগত।

এখনও লোকসানে থাকা এই রাইড-শেয়ারিং প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রে শেয়ারবাজারে যাত্রা শুরু করতে যাচ্ছে। আইপিও’র মাধ্যমে ৯১৫০ কোটি ডলার উঠাতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।