ঈদের তিনদিনের ছুটিতে রংপুর মেডিকেলে ৯০ ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি

ঈদের তিনদিনের ছুটিতে রংপুর মেডিকেলে ৯০ ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি

হাসান গোর্কি, রংপুর থেকে : ঈদুল আজহার তিনদিনের ছুটিতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নতুন করে ৯০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন। রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল এ অঞ্চলের মধ্যে সবধরনের চিকিৎসা সুবিধা সম্বলিত হওয়ায় প্রতিদিনই এ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীরা চিকিৎসা নিতে আসছেন।

এর মধ্যে রংপুরেই ডেঙ্গু আক্রান্ত ২ জন রোগী রয়েছেন। বাকীরা ঢাকায় আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। তবে সকলের বাড়ি রংপুরে অঞ্চলে। রংপুর মেডিকেলের মেডিসিন বিভাগে তাদের চিকিৎসা দেয়া হচ্ছে। হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক দলের মুখপাত্র মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সাহিদুজ্জামান এ তথ্য নিশ্চিত করেন।

ডা. সাহিদুজ্জামান গতকাল বুধবারের সর্বশেষ তথ্য জানাতে না পারলেও তিনি বলেন, রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে গত মঙ্গলবার ৩৩ জন, সোমবার ১১ জন এবং গত রোববার ৪৬ জন রোগী ভর্তি হন। সবমিলিয়ে হাসপাতালে এখন ১১২ জন রোগী চিকিৎসা নিচ্ছেন। তবে গুরুতর কেউ নেই। কেউ আইসিইউতেও ভর্তি নেই। তিনি জানান পরিস্থিতি নিয়ন্ত্রনে রয়েছে।

হাসপাতালের মেডিসিন বিভাগের পাঁচটি ওয়ার্ডে জ্বরে আক্রান্তদের চিকিৎসা দেয়া হচ্ছে। তবে জায়গা সংকুলান না হওয়ায় বাধ্য হয়ে পেয়িং ওয়ার্ড খালি করে সেখানেও ডেঙ্গু রোগীদের রাখা হয়েছে। তিনি জানান, গত ১৯ জুলাই থেকে ১৩ আগষ্ট পর্যন্ত ৪০ জন ডেঙ্গু রোগীকে ভর্তি করিয়ে চিকিৎসা দেয়া হয়।

জানা গেছে, হাসপাতালে চিকিৎসাধীন বেশির ভাগই ঢাকায় বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য প্রতিষ্ঠানে ভর্তি কোচিং কিংবা চাকরি করতেন। সেখান থেকে আক্রান্ত হয়ে বাড়িতে চলে এসে রংপুর মেডিকেলে ভর্তি হয়েছেন। রোগীর সংখ্যা আরো বাড়ার আশঙ্কা থাকায় পর্যাপ্ত চিকিৎসকের ব্যবস্থা নেয়া হয়েছে। এমনকি ঈদের ছুটি বাতিল করে চিকিৎসকরা হাসপাতালে ডিউটি করছেন।

এদিকে, ডেঙ্গু মোকাবিলায় রংপুর সিটি কর্পোরেশন ব্যাপক প্রস্তুতি গ্রহন করেছে। বিভিন্ন ক্যানেলে অথবা এটার লার্ভা যেখানের ছড়াতে পারে, সেই জায়গা গুলো স্প্রেসহ পরিস্কার পরিচ্ছন্নতা জোরদার করা হয়েছে। একাজে প্রায় ২’শ কর্মী সার্বক্ষনিক নিয়োজিত রয়েছেন।

ঈদের ছুটি বাতিল করে কর্মকর্তারা নগরীর প্রতিটি ওয়ার্ডে ডেঙ্গু রোধে সচেতনতা বাড়াতে লিফলেট বিতরণসহ অন্যান্য কার্যক্রম পরিচালনা করছেন। সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, নগরীর ৩৩টি ওয়ার্ডে ৫ জনের করে একটি টিম শুধু লিফলেট বিতরণসহ সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।

আপনার মতামত লিখুনঃ