ইরানের প্রেসিডেন্ট রুহানির সঙ্গে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সাক্ষাৎ

ইরানের প্রেসিডেন্ট রুহানির সঙ্গে ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সাক্ষাৎ

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি ভারতের সঙ্গে তার দেশের সম্পর্ক ও সহযোগিতা আগের চেয়ে শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন।ইরান সফররত ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর গত সোমবার তেহরানে প্রেসিডেন্ট রুহানির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি ওই আহ্বান জানান।

ইরানের প্রেসিডেন্ট বলেন, দু’দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বিষয়ক যৌথ কমিশনের বৈঠক আয়োজনের মাধ্যমে সম্পর্ক উন্নয়নে নয়াদিল্লি ও তেহরানের সদিচ্ছার বহিঃপ্রকাশ ঘটেছে।কাজেই সকল ক্ষেত্রে ভারত ও ইরানের মধ্যে সহযোগিতা শক্তিশালী হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

হাসান রুহানি বলেন, ব্যবসা-বাণিজ্যের পথ সুগম করার জন্য নিরাপত্তা ও স্থিতিশীলতা একটি গুরুত্বপূর্ণ বিষয় এবং এ লক্ষ্যকে সামনে রেখে পারস্য উপসাগর ও ওমান সাগরের নিরাপত্তা রক্ষা করাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে তেহরান।

তিনি ভারত ও ইরানের সঙ্গে অন্যান্য দেশের বহুপক্ষীয় সহযোগিতার কথা উল্লেখ করে বলেন, মার্কিন সরকার দেশটির পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনের আগে হোক বা পরে ইরানের ওপর আরোপিত সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি পরিহার করতে বাধ্য হবে।

সাক্ষাতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুগ যুগ ধরে তেহরানের সঙ্গে নয়াদিল্লির ঘনিষ্ঠ সম্পর্ক বিরাজ করছে এবং এ সম্পর্ক ভবিষ্যতে আরো শক্তিশালী হবে।