ইতিহাসে প্রতিদিন আজ (শুক্রবার) ১২ এপ্রিল’২০১৯

ইতিহাসে প্রতিদিন আজ (শুক্রবার) ১২ এপ্রিল’২০১৯
ইতিহাসে প্রতিদিন আজ (শুক্রবার) ১২ এপ্রিল’২০১৯

ফতেহ লোহানীর মৃত্যু
সাহিত্যিক, অনুবাদক, চলচিত্র পরিচালক, অভিনেতা, আবৃত্তিকার, ফতেহ লোহানী ১৯৭৫ সালের এই দিনে কাপ্তাইয়ে মৃত্যুবরণ করেন। ১৯২৬ সালে তার জন্ম হয় কলকাতায় । পৈতৃক নিবাস পাবনায়। শিক্ষাজীবন কেটেছে কলকাতায়। ছোটবেলা থেকেই শিল্প সংস্কৃতি নিয়ে মাতামাতি করতেন। কলকাতার বিখ্যাত বাণী থিয়েটার মঞ্চে জীবনের প্রথম অভিনয় রামের সুমতি নাটকে রামের ভূমিকায় অভিনয় করে তাক লাগিয়ে দেন। ১৯৪৬ সালে আসল নাম পাল্টিয়ে কিরণ কুমার নামে অভিনয় করেছেন বিমল রায়ের হিন্দি ছবি ‘হামরাহীতে। আবার নাম পাল্টিয়ে হিমাদ্রি চৌধুরী নামে অভিনয় করেছেন ওবায়দুল হকের দুঃখে যাদের জীবন গড়া ছবিতে । ৪৭-এ দেশ বিভাগের পর আসেন ঢাকায় । আকাশ আর মাটি, আসিয়া এবং উর্দু সাতরং তার পরিচালিত বিখ্যাত ছবি । ৬১ তে ‘আসিয়া’ বছরের সেরা ছবি হিসেবে প্রেসিডেন্ট পুরস্কার লাভ করে। বেহুলা, আগুন নিয়ে খেলা, বাল্যবন্ধু, মায়ার সংসার, প্রতিকার, তানসেন, স্বরলিপি, দৰ্পচূর্ণ, দীপ নেভে নাই, ডাকু মনসুর, আলো তুমি আলেয়া, এক মুঠো ভাতসহ অসংখ্য ছবি ও নাটকে তিনি অনবদ্য অভিনয় করেছেন। আর্নেস্ট হেমিংওয়ের ওল্ডম্যান এ্যান্ড দি সি’র বাংলা অনুবাদ সমুদ্র সম্ভোগ’ একটি সাড়া জাগানো গ্রন্থ। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ঢাকা বেতারে মুক্তিযুদ্ধ বিরোধী অনুষ্ঠানে অংশগ্রহণের কারণে তিনি সমালোচিত। ১৯৭৫ সালে ছায়াছবি কুয়াশার শুটিং-এ কাপ্তাইয়ে মৃত্যুবরণ করেন ।

১৫৩১ খৃষ্টাব্দের এ দিনে এসমল কালদিক নামে জার্মান প্রটেস্টটানদের মধ্যে সামরিক ও ধর্মীয় ক্ষেত্রে একটি সমঝোতা চুক্তি হয়। তারা ক্যাথলিকদের যে কোনো হামলার জবাব ঐক্যবদ্ধভাবে প্রতিহত করবে বলে ঐ সমঝোতা চুক্তিতে উল্লেখ করা হয়। কিন্তু তাদের সেই সমঝোতা চুক্তি অনুসারে ইউরোপের স¤্রাটদের আক্রমণ মোকাবেলা করতে প্রটেস্টটানরা ব্যর্থ হয় এবং ক্যাথলিকদের কাছে পরাজিত হয়।

১৮২৩ খৃষ্টাব্দে ইতিহাসের এ দিনে প্রখ্যাত রুশ নাট্যকার আলেকজান্ডার ওসট্রাভস্কি জন্মগ্রহণ করেন। তিনি রাশিয়ার বিশ্ববিদ্যালয়ে আইন ও অধিকার বিষয়ে অধ্যায়ন করেন। তবে পরবর্তীতে ওসট্রাভস্কি নাট্যকার হিসেবে বিশেষ খ্যাতি অর্জন করেন। আলেকজান্ডার ওসট্রাভস্কি তৎকালীন সামাজিক অবস্থার চিত্র সুক্ষ্ণভাবে তুলে ধরে প্রতি বছর ১টি করে নাটক বা কৌতুকধর্মী বিষয়ের উপর লেখা উপস্থাপন করতেন। রাশিয়ার থিয়েটার ওসট্রাভস্কিকে বিশেষভাবে আকৃষ্ট করে। তৎকালীন রিয়ালিজম বা বস্তুবাদী যুগে তিনি রাশিয়ার সবচেয়ে খ্যাতনামা নাট্যকার বা কৌতুক লেখক হিসেবে পরিচিতি লাভ করেন। তার লেখা বিখ্যাত নাটক ও হ্যস্যরস সমৃদ্ধ লেখাগুলোর মধ্যে রয়েছে, “বরফের মেয়ে”, “জঙ্গল”, “ঝড়”, “সর্বশেষ আত্মত্যাগ” ইত্যাদি। আলেকজান্ডার ওসট্রাভস্কি ১৮৮৬ সালে মৃত্যুবরণ করেন।

১৮৬৭ খৃষ্টাব্দের এ দিনে জাপানী সংস্কারবাদী মোৎসিহিতু স¤্রাট হিসেবে ক্ষমতাসীন হন। তিনি যখন স¤্রাট হন তখন জাপানে বিভিন্ন ক্ষেত্রে বিশৃঙ্খলা, নৈরাজ্য ও দূর্বল অবস্থা বিরাজ করছিল। ফলে মোৎসিহিতু ক্ষমতায় আরোহণের ১ বছরের মধ্যে সামাজিক উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে বেশ কিছু সংস্কার কর্মসূচী শুরু করেন। এ সময় ফাওয়াদালীর শাসন শেষ হয় দেশটির রাজধানী কিয়োটো থেকে টোকিওতে স্থানান্তর করা হয়। তিনি জাপানের নতুন সংবিধান প্রণয়ন করেন। ১৯১২ সালে মোৎসিহিতুর শাসনকালের ইতি ঘটে। তার সময় পূর্বাপেক্ষা জাপানের ব্যাপক উন্নয়ন হয়। তবে তার শাসনামলে চীন এবং রাশিয়ার সাথে যুদ্ধ সংঘটিত হয় ।

১৯৩২ খৃষ্টাব্দের ১২ ই এপ্রিল স্পেনে বাদশাহী শাসনের অবসান ঘটে এবং প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়। স্পেনের ১৩ তম স¤্রাট আলফোনসের বিরুদ্ধে রিপাবলিকানরা বিদ্রোহ করলে তিনি পদত্যাগ করতে বাধ্য হয়। কিন্তু রিপাবলিকানরা বেশী দিন ক্ষমতায় থাকতে পারেনি। রাজতন্ত্রীরা জেনারেল ফারাঙ্কোর নেতৃত্বে ১৯৩৬ সালে রিপাবলিকানদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করে এবং দুই থেকে আড়াই বছরের মধ্যে তারা জয়ী হয়।

ফার্সী ১৩৭১ সালের ২৩ শে ফারভারদিন ইরানের প্রখ্যাত অধ্যাপক ও লেখক মহসিন সাবা ইন্তেকাল করেন। তিনি দারুল ফানুনে প্রাথমিক শিক্ষা গ্রহণ করেন। উচ্চ শিক্ষা লাভের জন্যে মহসিন সাবা ফ্রান্সে যান এবং আইন বিষয়ে ডক্টরেট ডিগ্রী লাভ করেন। এরপর তিনি ইরানে ফিরে এসে শিক্ষকতার সাথে সম্পৃক্ত হন। ড: মহসিন সাবা ইরানের জাতীয় গ্রন্থাগার বিজ্ঞান ও জাতীয় আর্কাইভের সংগে সম্পৃক্ত ছিলেন একই সাথে ইউনেস্কোর সাথেও জড়িত ছিলেন। তার লেখা উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে, গ্রন্থাগার বিজ্ঞান, গোলহইয়ে হাফেজ। এছাড়া তিনি বহু ভ্রমন কাহিনী অনুবাদ করেছেন।

হিজরী ৪৬৫ সালের ১৬ ই রবিউস সানি প্রখ্যাত আলেম শেখ আবুল কাশেম আব্দুল করিম বিন হাওয়াযান ক্বোসাওয়েরী যিনি যেইনুল ইসলাম বা শেইখুল ইসলাম নামে পরিচিত ছিলেন তিনি ইরানের উত্তর পূর্বঞ্চলের নিশাবুরে ইন্তেকাল করেন। তিনি ফিকাহ, কালাম, তাফসীর এবং হাদীসে দক্ষ ছিলেন। শেখ আবুল কাশেম খোরাসান এলাকায় বহু ছাত্রকে প্রশিক্ষিত করেছেন।

১৯৫৪ খৃষ্টাব্দের এ দিনে দি ন্যাশনাল ফাউন্ডেশন ফর ইনফেনটাইল প্যারালাইসিস ঘোষণা করে যে, ডক্টর জোনস ই সল্ক কর্তৃক উদ্ভাবিত পোলিও টিকা শিশুদের উপর পরীক্ষামূলকভাবে ব্যবহার শুরু করা হবে।

১৯৬১ সালের এ দিনে সোভিয়েত রাশিয়ার নভোচারী ইউরি গ্যাগরিন বিশ্বের প্রথম মানব হিসেবে ভস্টক -১ নভোযানে চড়ে মহাশুণ্যে প্রথম ভ্রমণ করেন।

চতুর্থ ক্রুসেড বাহিনীর কনস্টানটিনোপল (ইস্তাম্বুল) দখল (১২০৪)
স্কটল্যান্ড ও আয়ারল্যান্ড ইংল্যান্ডের সঙ্গে যুক্ত (১৬৫৪)
রাজা রামমোহন রায়ের সম্পাদনায় কলকাতার প্রথম ফরাসি সাপ্তাহিক পত্রিকা মিরাতুল আখবার প্রকাশিত (১৮২২)
ফরাসি সৈন্যদের পোপ নবম পিউসকে পুন: প্রতিষ্ঠা এবং রোম দখল (১৮৫০)
আমেরিকায় গৃহযুদ্ধ শুরু (১৮৬১)
৬৩ বছর বয়সে মার্কিন প্রেসিডেন্ট রুজভেল্টের মৃত্যু (১৯৪৫)
বিশ্বের প্রথম মহাকাশচারী ইউরি গ্যাগারিনের মহাশূন্যে পাড়ি (১৯৬১)
লাইবেরিয়ায় সেনা অভ্যুখানে প্রেসিডেন্ট ডঃ উইলিয়াম নিহত (১৯৮০)
প্রেসিডেন্ট এরশাদ কর্তৃক বাংলাদেশে জরুরি অবস্থা প্রত্যাহার (১৯৮৮)
মালয়েশিয়া যাবার পথে অতিরিক্ত যাত্রীবোঝাই একটি ফিলিপাইনি ফেরি ডুবে ১৩০ যাত্রীর প্রাণহানি (২০০০)