ইতিহাসে প্রতিদিন আজ (শনিবার) ২৮ সেপ্টেম্বর’২০১৯

(শেখ হাসিনার জন্মদিন)
২৮ সেপ্টেম্বর আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার জন্মদিন । ১৯৪৭ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নিসা মুজিবের ৫ সন্তানের মধ্যে শেখ হাসিনা গোপলগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামের সন্ত্রান্ত শেখ পরিবারে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবন থেকেই তিনি ছাত্র রাজনীতির সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ৭৫’র ১৫ আগস্ট তিনি দেশে ছিলেন না। ১৯৮১ সালে স্বদেশ প্রত্যাবর্তন করে আওয়ামী লীগের হাল ধরেন। দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালে তার নেতৃত্বে আওয়ামী লীগ ক্ষমতাসীন হয়। প্রতি বছর মোটামুটি আয়োজনের মধ্য দিয়ে তিনি জন্মদিন পালন করেন। জন্মদিনে দলীয় নেতাকমী এবং আত্মীয়-স্বজনরা তাকে শুভেচ্ছা জানান ।

১৯৭০ সালের এই দিনে মিশরের প্রেসিডেন্ট জামাল আব্দুন নাসের মৃত্যুবরণ করেন। তিনি ১৯১৬ সালে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৪৮ সালে ইহুদীবাদীদের বিরুদ্ধে আরবদের প্রথম যুদ্ধে জামাল আব্দুন নাসের অংশগ্রহণ করেন। ১৯৫২ সালে তিনি জেনারেল নাজিবকে সাথে নিয়ে এক সামরিক অভ্যূত্থাণের মাধ্যমে মিশরের রাজতন্ত্রের অবসান ঘটান।

এর দুই বছর পর জেনারেল নাজিবকে সরিয়ে দিয়ে তিনি মিশরের ক্ষমতা গ্রহণ করেন এবং সা¤্রাজ্যবাদী শক্তি ও কুদস দখলদার ইহুদীবাদী ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধের প্রক্রিয়া শুরু করেন। আব্দুন নাসের ১৯৫৬ সালে সুইজ খালকে মিশরের জাতীয় সম্পদ বলে ঘোষণা করেন। তার ঐ ঘোষণার পরিপ্রেক্ষিতে ফ্রান্স, বৃটেন ও ইহুদীবাদী ইসরাইলী সেনারা মিশরে হামলা চালায়।

ঐ তিন দেশের সেনাবাহিনীর সমন্বয়ে গঠিত যৌথ বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ যুদ্ধ চালিয়ে যাওয়ার কারণে আরব বিশ্বে জামাল আব্দুন নাসেরর জনপ্রিয়তা ব্যাপকভাবে বৃদ্ধি পায়। আব্দুন নাসের ১৯৫৮ সালে সিরিয়া ও ইয়েমেনকে নিয়ে সম্মিলিত আরব প্রজাতন্ত্র গঠন করেন, কিন্তু ঐ জোট মাত্র তিন বছর স্থায়ী হয়। ১৯৬৭ সালে ইহুদীবাদী ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধে পরাজয় ছিল জামাল আব্দুন নাসেরের জীবনের বড় ব্যর্থতা।

১৯৯৬ সালের ২৮শে সেপ্টেম্বর জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এক প্রস্তাব পাশ করে মুসলমানদের প্রথম ক্বেবলা আল আকসা মসজিদের নীচে খননকাজ পরিচালনা বন্ধ করার জন্য ইহুদীবাদী ইসরাইলের প্রতি আহবান জানায়।

এর ৫ দিন আগে ফিলিস্তিনীরা ঐ খননকাজে বাধা দিলে ইহুদীবাদী সেনারা নিরস্ত্র ফিলিস্তিনীদের ওপর পাশবিক হামলা চালায়। এতে শত শত ফিলিস্তিনী হতাহত হন। ইসরাইল ১৯৬৭ সাল থেকে শুরু করে বহুবার আল আকসা মসজিদের নীচে খননকাজ চালিয়েছে, এমনকি ১৯৬৯ সালে ইহুদীবাদীরা মসজিদটিতে আগুন ধরিয়ে দিয়েছিলে।

তবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ প্রস্তাব পাশ করে খননকাজ বন্ধ রাখার আহবান জানালেও ইহুদীবাদীরা এখনো সুযোগ পেলে আল আকসা মসজিদের আশেপাশে খননকাজ চালাচ্ছে। ২০০০ সালের ২৮শে সেপ্টেম্বর উগ্র ইহুদীবাদী নেতা এরিয়েল শ্যারন মসজিদুল আকসায় অনুপ্রবেশ করে ঐ মসজিদের অবমাননা করে।

ফিলিস্তিনী জনগণ সাবরা ও শাতিলা গণহত্যার মূল নায়ক শ্যারনের অনুপ্রবেশের ঘটনা মেনে নিতে পারেন নি। তারা এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানান এবং শুরু হয় আরেক দফা ইন্তিফাদা গণ আন্দোলন। এর ফলে ইহুদীবাদী ইসরাইলের সাথে পিএলও নেতা ইয়াসির আরাফাত যে আপোষ প্রক্রিয়া চালিয়ে যাচ্ছিলেন, তা মারাত্মক অচলাবস্থার সম্মুখীন হয়।

হিজরী ৫৬০ সালের এই দিনে খ্যাতনামা মুসলিম আরেফ ও মনিষী মহিউদ্দীন আবু বকর বিন মোহাম্মদ দক্ষিণ স্পেনের আন্দালুসিয়ায় জন্ম গ্রহণ করেন। তিনি ইবনে আরাবি নামে বেশী পরিচিত। তিনি মাত্র আট বছর বয়সে কোরআন শরীফ, ফিকাহ ও হাদিস শাস্ত্রের উপর ব্যাপক পড়লেখা করেন।

তিনি তরুণ বয়স থেকেই আধ্যাত্মিকতার জগতে প্রবেশ করেন। ইবনে আরাবি ৩০ বছর বয়সে ইসলাম সম্পর্কে আরো গভীর জ্ঞানার্জনের জন্য ইসলামী দেশগুলো সফর শুরু করেন এবং হিজরী ৬২০ সাল থেকে সিরিয়ার রাজধানী দামেস্কে বসবাস শুরু করেন। সিরিয়ায় তিনি শিক্ষা দানের পাশাপাশি গ্রন্থ লেখার কাজেও আত্ম নিয়োগ করেন। খ্যাতনামা এই মুসলিম মনিষী হিজরী ৬৩৮ সালে দামেস্কে পরলোক গমন করেন।

হিজরী ৯৫৯ সালের এই দিনে লেবাননের খ্যাতনামা আলেম ও ফকিহ হাসান বিন যেইনুদ্দীন জন্ম গ্রহণ করেন। তিনি ধর্মীয় বিষয়ে পড়লেখা করার জন্য ইরাকের নাজাফে অবস্থিত বিখ্যাত ধর্মতত্ব গবেষণা কেন্দ্রে যান। সেখানে তিনি ফিকাহ, উসুলে ফিকাহ, যুক্তিবিদ্যা ও গণিতশাস্ত্রে পান্ডিত্য অর্জন করেন এবং লেবাননে ফিরে আসেন। স্বদেশে ফিরে এসে তিনি ধর্মীয় বিষয়ে শিক্ষাদান শুরু করেন এবং অনেক সুযোগ্য ছাত্র গড়ে তোলেন। ‘মাঅলেম উদ্দীন’ তার অন্যতম একটি গ্রন্থ। তিনি এক হাজার ১১ হিজরীতে পরলোক গমন করেন।

এশিয়াটিক সোসাইটির প্রতিষ্ঠাতা বহুভাষাবিদ উইলিয়াম জোনসের জন্ম (১৭৪৬)
ব্রিটেনে প্রথম মহিলা শল্যচিকিৎসক হিসেবে এলিজাবেথ গ্যারেট এন্ডারসন নিবন্ধিত (১৮৬৫)
হংকংয়ে ঘূর্ণিঝড়ে ১০ হাজার লোকের প্রাণহানি (১৯০৬)
বুলগেরিয়ায় ফ্যাসিস্ট বিরোধী অভ্যুত্থান (১৯২৩)
মিশরের প্রেসিডেন্ট জামাল আবদুন নাসেরের মৃত্যু (১৯৭০)
রেড আর্মি কর্তৃক জাপান এয়ারলাইন্সের বিমান ছিনতাই হয়ে ঢাকায় অবতরণ (১৯৭৭)
ফিলিপাইনের প্রাক্তন রাষ্ট্রপতি ফার্দিনান্দ মার্কোসের মৃত্যু (১৯৮৯)

আপনার মতামত লিখুনঃ