ইতিহাসে প্রতিদিন আজ (রোববার) ২৯ সেপ্টেম্বর’২০১৯

১৯০১ সালের এই দিনে বিখ্যাত ইতালিও পদার্থ বিজ্ঞানী এনরিকো ফেরমি (ঊহৎরপড় ঋবৎসর) রোম শহরে জন্মগ্রহণ করেন। ফেরমি বিশ্বের প্রথম পারমাণবিক রিএ্যাক্টর স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। অণু ভেঙ্গে তা থেকে শক্তি উৎপাদনের মাধ্যমে তিনি প্রথম পরমাণু ব্যাটারি তৈরি করতে সক্ষম হন। ১৯৫৪ সালে ইতালিও ঐ পরমাণু বিজ্ঞানী পরলোকগমন করেন।

১৯১৮ সালের এই দিনে প্রথম বিশ্বযুদ্ধে কয়েকবার পরাজিত হওয়ার পর বুলগেরিয়া মিত্র বাহিনীর কাছে আত্মসমর্পন করে। প্রথম বিশ্বযুদ্ধে বুলগেরিয়া- জার্মানী, ওসমানিও সা¤্রাজ্য, অস্ট্রিয়া ও হাঙ্গেরির সাথে জোটবদ্ধ হয়ে ফ্রান্স, রাশিয়া, বৃটেন ও ইতালির বিরুদ্ধে যুদ্ধ করছিল। ১৯১৮ সালের ১৫ই সেপ্টেম্বর মেসিডোনিয়ার এক ফ্রন্টে বুলগেরিয়ার পরাজয়ের পর বর্তমান গ্রীসের সালোনিক শহরে মিত্র বাহিনীর সাথে এক চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বুলগেরিয়া প্রথম মহাযুদ্ধ থেকে সরে দাঁড়ায়। ঐ ঘটনার প্রায় দেড় মাস পর ১৯১৮ সালের ১১ই নভেম্বর জার্মানীর আত্মসমর্পনের মধ্য দিয়ে প্রথম বিশ্বযুদ্ধের অবসান ঘটে।

১৯০২ সালের এ দিনে প্রখ্যাত ফরাসী লেখক ও সমালোচক এমিলি যোলা মৃত্যুবরণ করেন। তবে তার মৃত্যুর বিষয়টি স্বাভাবিক ছিল না। তার শক্ররা ঘরের মধ্যে কার্বন মনঅক্সাইড গ্যাস প্রবেশ করিয়ে দিয়ে তাকে হত্যা করে। তিনি ১৮৪০ সালে প্যারিসে জন্মগ্রহণ করেন। এমিলি যোলা সাহিত্যে বস্তুবাদ সংযোজন বিষয়ক আন্দোলনের প্রতিষ্ঠাতা ছিলেন। তার লেখা বেশ কিছু গ্রন্থ সাহিত্যঙ্গনে ব্যাপকভাবে প্রসিদ্ধ। এগুলোর মধ্যে অন্যতম গ্রন্থগুলো হচ্ছে – জারমিনাল, রগোন ম্যাকুয়াট সাইকেল, নানা এবং ল্যাসোমির ।

১৯৯২ সালের ২৯ শে সেপ্টেম্বর আফ্রিকা মহাদেশের দক্ষিণে অবস্থিত দেশ এ্যাঙ্গোলায় প্রথম অবাধ নির্বাচন অনুষ্ঠিত হয়। ঐ নির্বাচনে ১৯৭৬ সাল থেকে ক্ষমতায় থাকা মেপলা (গবঢ়ষধ) দল বিজয়ী হয় এবং ঐ দলের সভাপতি এডওয়ার্ড ডস সান্তোস (উড়ং ঝধহঃড়ং) দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হন। এ্যাঙ্গোলা ১৯৭৫ সালে পর্তুগালের উপনিবেশবাদী শাসন থেকে স্বাধীনতা লাভ করে। কিন্তু স্বাধীনতা লাভের পরপরই সাবেক সোভিয়েত ইউনিয়ন ও কিউবার সমর্থনপুষ্ট মেপলা গোষ্ঠির সাথে মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ আফ্রিকা সমর্থিত ইউনিটা (টহরঃধ) গোষ্ঠির মধ্যে গৃহযুদ্ধ শুরু হয়। অবশেষে ২০০২ সালের ফেব্রুয়ারি মাসে ইউনিটা গোষ্ঠির নেতা জোনোস সাভিম্বি (ঔড়হড়ং ঝধারসনর) নিহত হওয়ার পর এ্যাঙ্গোলার ২৭ বছরের গৃহযুদ্ধের অবসান ঘটে ।

১৫৪৭ সালের এ দিনে স্পেনের প্রখ্যাত নাট্যকার কবি ও লেখক মিগুয়েল ডি কারভেনটেস মাদ্রিদের কাছে একটি গ্রামে জন্মগ্রহণ করেন। ইটালীতে দর্শন ও সাহিত্যে পড়াশুনা শেষ করে তিনি ১৫৭০ সালে তিনি সেনাবাহিনীতে যোগ দেন। ১৫৭১ সালের একটি যুদ্ধে তিনি তার বা হাতটি হারান। ১৬১৬ সালে মিগুয়েল ডি কারভেনটেস মৃত্যুবরণ করেন। সাহিত্য ও দর্শন বিষয়ে তিনি বেশ কয়েকটি গ্রন্থ রচনা করেন ।

ফার্সী ১৩৬০ সালের এ দিনে ইরানের ইসলামী বিপ্লবের সাথে সম্পৃক্ত অন্যন্য সংগ্রামী হুজ্জাতুল ইসলাম সাইয়্যেদ আব্দুল করিম হাশেমী নেজাদ মাশহাদে মুনাফেকীনদের হাতে শাহাদাতবরণ করেন। হাশেমী নেজাদ ফার্সী ১৩১২ সালে জন্মগ্রহণ করেন। তিনি ইরানের ইসলামী বিপ্লবের রুপকার মরহুম ইমাম খোমেনী (রহঃ) এবং আয়াতুল্লাহ বুরুজার্দীর কাছে শিক্ষা গ্রহণ করেন। ইরানের ইসলামী বিপ্লবের সময় তিনি স্বৈরাচারী শাহের বিরুদ্ধে প্রত্যক্ষ সংগ্রামে অংশগ্রহণ করেন। তিনি ইসলামী বিপ্লবের বিজয়ের পর নিজেকে মানুষকে ইসলামের পথে হেদায়েতের কাজ শুরু করেন। তিনি একাধারে লেখনীর সাথেও সম্পৃক্ত হন এবং বেশ কয়েকটি মূল্যবান গ্রন্থ রচনা করেন ।

বাংলার ব্রিটিশ শাসক লর্ড ক্লাইভের জন্ম (১৭২৫)
পূর্ববঙ্গের প্রথম এমএ গুরুপ্রসাদ সেনের মৃত্যু (১৯০০)
তুরস্ক ও ত্রিপোলির বিরুদ্ধে ইতালির যুদ্ধ ঘোষণা (১৯১১)
ডিজেল ইঞ্জিনের উদ্ভাবক রুডলফ ডিজেলের মৃত্যু (১৯১৩)
ছাপাখানায় প্রথম বাংলা লাইনো টাইপের ব্যবহার (১৯৩৫)
ব্রিটেনের চেম্বারলিন, ফ্রান্সের দালাদিয়ে, জার্মানির হিটলার এবং ইতালির মুসোলিনির মিউনিখ চুক্তি স্বাক্ষর (১৯৩৮)
বাংলায় দুভিক্ষ মোকাবেলায় পিপলস রিলিফ কমিটি গঠন (১৯৪৩)
প্রথম বাঙালি মহিলা সাঁতারু আরতি সাহার ইংলিশ চ্যানেল অতিক্রম (১৯৫৯)
ব্রুনাইতে স্বায়ত্তশাসন শুরু (১৯৫৯)
ফিজিকে প্রজাতন্ত্র ঘোষণা (১৯৮৭)
অ্যাঙ্গোলায় ১৫ বছর পর প্রথম অবাধ নির্বাচন (১৯৯২)

আপনার মতামত লিখুনঃ