ইতিহাসে প্রতিদিন আজ (মঙ্গলবার) ২৭ আগস্ট’২০১৯

১৯৯১ সালের এই দিনে ইউরোপের দেশ মোলদাভিয়া স্বাধীনতা অর্জন করে। ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, কালের পরিক্রমায় এ দেশটি বিভিন্ন দেশ ও জাতির আগ্রাসনের স্বীকার হয়েছিল।

এদের মধ্যে ইউক্রেন, রাশিয়া ও রুমানিয়ার নাম উল্লেখ করা যায়। ১৯১৭ সালে রুশ বিপ্লবের পর মোলদাভিয়া রুমানিয়ার সাথে একীভূত হয়। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ দিকে রুমানিয়া ও জার্মানী তাদের দখলীকৃত ভূখ- থেকে পিছু হটলে মোলদাভিয়া পুরোপুরি রাশিয়ার নিয়ন্ত্রণে চলে যায়।

১৯৮০ দশকে সোভিয়েত রাশিয়ার পতন শুরু হলে মোলদাভিয়ায় জাতীয়তাবাদী আন্দোলন মাথা চাড়া দিয়ে ওঠে। আন্দোলনকারীরা পুনরায় রুমানিয়ার সাথে একিভূত হওয়ার চেষ্টা চালায়। কিন্তু দেশটির সংখ্যালঘু রুশ ও ইউক্রেনীয় জনগোষ্ঠী এ আন্দোলন চরমভাবে প্রতিহত করে।

অবশেষে সেখানে একটি গণভোট অনুষ্ঠিত হয় এবং তাতে অধিকাংশ মানুষ স্বাধীনতার পক্ষে রায় দেয়। মোলদাভিয়ার আয়তন ৩৩ হাজার ৭০০ বর্গ কিলোমিটার। ইউক্রেন ও রুমানিয়া এর অন্যতম প্রতিবেশী দেশ।

১৩৮৪ বঙ্গাব্দের এই দিনে দীর্ঘদিন অসুস্থতার পর তদানীন্তন পিজি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ইন্তেকাল করেন। আজ ছিল বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩২তম মৃত্যুবার্ষিকী।

ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের শেকলে এ উপমহাদেশের রাজনীতি, সংস্কৃতি ও বিশ্বাস যখন বন্দী এমন এক দুর্যোগপূর্ণ সময়ে ১৩০৬ বঙ্গাব্দের ১১ জ্যৈষ্ঠ জন্মগ্রহণ করেন স্বাধীনতা ও জাতীয় চেতনার কবি কাজী নজরুল ইসলাম।

বিদেশী শাসক ও তাদের সহযোগীদের হামলায় ভারতবাসী যখন দিশেহারা, তখনো বন্দী স্বদেশে নজরুল বেড়ে উঠেন একজন মুক্ত মানুষ হিসেবে। কৈশোর থেকেই মসজিদের ইমামের দায়িত্ব পালন করায় তার মধ্যে গড়ে ওঠে সাচ্চা ঈমান ও অনুপম মানবিক মূল্যবোধ। এজন্য তখন থেকেই তিনি শুরু করেন মুক্তির সংগ্রাম।

তাই তার কবিতা, গান, বক্তৃতা ও সাহিত্যের বিভিন্ন শাখায় উচ্চকিত হয়ে উঠেছে মুক্তির অনিবার্য লড়াই ও শাশ্বত বিশ্বাসের সুর। নজরুল পরাধীনতা ও আধিপত্যবাদের জিন্দানে বন্দী জনগণের মধ্যে জাগিয়ে তুলেন শঙ্কাহীন মানবিক সাহস। তার রচিত ব্জ€˜চল্ চল্ চল্’ কবিতাটি বাংলাদেশর জাতীয় রণসঙ্গীত হিসাবে ব্যবহৃত হয়।

ইতিহাসের এইদিনে আরো যে সব ঘটনা ঘটেছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে,

১২২৭ খ্রিস্টাব্দে মুসলমানদের প্রথম নৌ যুদ্ধ সংঘটিত হয়।
১৭৩৬ খ্রিস্টাব্দে স¤্রাট জাহাঙ্গীর ইন্তেকাল করেন।
১৮৮৯ খ্রিস্টাব্দে প্রথম বারের মত সেলুলয়েড রোল ফিল্ম প্রস্তুত করা হয়। এবং
১৯২৮ খ্রিস্টাব্দে প্যারিসে ১৭টি দেশের যুদ্ধ পরিত্যাগ করার ঘোষণা চুক্তি স্বাক্ষর হয়।

বিজাপুরের ইসমাইল আদিল শাহর মৃত্যু (১৫৩৪)
পাল্লিলোরে ব্রিটিশ সৈন্যদের বিরুদ্ধে হায়দার আলীর যুদ্ধ (১৭৮১)
ড্রেসডেনের যুদ্ধে অস্ত্রীয়দের পরাজয় (১৮১৩)
উপমহাদেশে ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জন্ম (১৮৬৯)
ইন্দোনেশিয়ায় বন্যা ও জলোচ্ছাসে ৩৬ হাজার লোকের প্রাণহানি (১৮৮৩)
ঐতিহাসিক পারি চুক্তি স্বাক্ষর (১৯২৮)
লর্ড মাউন্টব্যাটেন নিহত (১৯৭৯)
বাংলাদেশে দীর্ঘস্থায়ী বন্যা শুরু (১৯৮৮)
সোভিয়েত ইউনিয়নভুক্ত মোলদাভিয়ার পূর্ণ স্বাধীনতা ঘোষণা (১৯৯১)
বাংলাদেশে সন্তানের পরিচিতির ক্ষেত্রে পিতার নামের সঙ্গে মায়ের নামও উল্লেখের সিদ্ধান্ত (২০০০)

আপনার মতামত লিখুনঃ