ইতিহাসে প্রতিদিন আজ (বৃহস্পতিবার) ১২ সেপ্টেম্বর’২০১৯

১৬৮৩ খ্রিস্টাব্দের এই দিনে অষ্ট্রিয়া ও পোল্যান্ডের সেনাদের সাথে ওসমানীয় বাহিনীর রক্তক্ষয়ী যুদ্ধ সংঘটিত হয়। প্রায় দুই মাস ধরে ব্যাপক যুদ্ধের পর ওসমানীয় সা¤্রাজ্যের সেনারা অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনাকে অবরুদ্ধ করে ফেলে। বলা হয়ে থাকে যদি তারা শহরটির নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারতো তাহলে এটা হতো অত্যন্ত গুরুত্বপূর্ণ বিজয় এবং এটি গোটা ইউরোপ মহাদেশের উপর ওসমানীয় সা¤্রাজ্যের বিস্তার ঘটানোর জন্য ক্ষেত্রে প্রস্তুত করতো। কিন্তু অষ্ট্রিয়া পোল্যান্ডের সহায়তায় ওসমানীয় বাহিনীর বিরুদ্ধে প্রবল প্রতিরোধ গড়ে তোলে এবং অবশেষে ওসমানীয় সেনারা পিছু হটতে বাধ্য হয়।

১৮৯৭ খ্রিস্টাব্দের এই দিনে প্রখ্যাত ফরাসী রসায়ন ও পদার্থবিদ এরিন জুলিও কুরি প্যারিসে জন্ম গ্রহণ করেন। তার মা ম্যাডাম কুরি ও পিতা পিয়েরে কুরি দুজনেই ছিলেন পদার্থ বিজ্ঞানী। এই দুই জন রেডিওএ্যাক্টিভের কয়েকটি উপাদন আবিস্কার করতে সক্ষম হন। পরবর্তীতে জুলিও কুরিও এ ব্যাপারে ব্যাপক গবেষণা চালিয়ে কৃত্রিম রেডিওএ্যাক্টিভ আবিস্কার করতে সক্ষম হন। খ্যাতনামা এই ফরাসী বিজ্ঞনী ১৯৫৭ খ্রিস্টাব্দে মৃত্যুবরণ করেন।

১৯৪৪ সালের ১২ই সেপ্টেম্বর দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালে জার্মানীর উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার ব্যাপারে লন্ডনে যুক্তরাষ্ট্র, বৃটেন ও সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রতিনিধিদের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তি অনুযায়ী মিত্র বাহিনী জার্মানীর পূর্ব ও পশ্চিম দিক থেকে এক যোগে হামলা চালিয়ে দেশটির প্রতিরক্ষা বুহ্য ভেঙ্গে দেয় এবং ১৯৪৫ সালের মে মাসে মিত্র বাহিনী পুরো জার্মানী দখল করে নেয়। এরপর ১৯৪৯ সালে পূর্ব জার্মানী ও পশ্চিম জার্মানী নামে পৃথক দুই রাষ্ট্রের আবির্ভাব ঘটলে দেশটি কার্যত দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে।

ফার্সী ১৩৬৫ সালে শাহরিভার মাসের ২২ তারিখে পাকিস্তানের খ্যাতনামা ক্যালিওগ্রাফার হাফেজ মোহাম্মদ ইউসুফ সাদিদি লাহোরে পরলোক গমন করেন। তিনি ফার্সী ১২৯৯ সালে চাকওয়ালে জন্ম গ্রহণ করেন। শৈশবকাল থেকেই ক্যালিওগ্রাফি শিল্পের প্রতি তার বিশেষ ঝোক ছিল। মোহাম্মদ শরীফ ও তাজ আলাউদ্দীন যারিনের মত শিক্ষকদের কাছে তিনি এ বিষয়ে শিক্ষা অর্জন করেন। লাহোরে অবস্থিত একটি মসজিদের মিনারে ক্যালিওগ্রাফির কাজের জন্য তিনি ব্যাপক খ্যাতি অর্জন করেন।

হিজরী ৮৫৩ সালের এই দিনে মিশরের খ্যাতনামা ইতিহাসবিদ, সাহিত্যিক ও মোহাদ্দেস ইব্রাহীম কারকি কায়রোয় জন্ম গ্রহণ করেন। তিনি পবিত্র কোরআন শরীফ ও ধর্মীয় বিষয়ে প্রাথমিক লেখপড়া শেষ করে আরো শিক্ষা অর্জনের জন্য বিভিন্ন ধর্মীয় শিক্ষা কেন্দ্রে যান। তিনি ফিকাহ ও সাহিত্য বিষয়ে সুপন্ডিত হয়ে ওঠেন।

ইতিহাসের এই দিনে আরো যেসব ঘটনা ঘটেছে তার মধ্যে অন্যতম হচ্ছে,

১৮৭৮ খ্রিস্টাব্দে বৃটিশ সেনারা সাইপ্রাস দখল করে।
১৯০৫ খ্রিস্টাব্দে নরওয়ের স্বাধীনতার শর্তাবলী ঘোষিত হয়। এবং
১৯৪৩ সালে জার্মানী মুসোলিনিকে বন্দীদশা থেকে মুক্ত করে।

কুতুবুদ্দিন খান বিহার ও বাংলার সুবাদার নিযুক্ত (১৬০৬)
লর্ড কর্নওয়ালিসের গভর্নর জেনারেলের দায়িত্বভার গ্রহণ (১৭৮৬)
ইংরেজদের সাইপ্রাস দখল (১৮৭৮)
ব্রিটিশবিরোধী সশস্ত্র অভ্যুত্থান প্রচেষ্টার অভিযোগে গদর পার্টির ২৪ কর্মীর ফাঁসি (১৯১৫)
চাঁদে পৌঁছার জন্য সোভিয়েত ইউনিয়নের প্রথম নভোযান লুনা-২ উৎক্ষেপণ (১৯৫৯)
ইথিওপিয়ার স¤্রাট হাইলি সেলাসি সামরিক অভ্যুখানে ক্ষমতাচ্যুত (১৯৭৪)
মস্কোতে দুই জার্মানির একত্রীকরণ চুক্তি স্বাক্ষর (১৯৯০)
হোয়াইট হাউসে ইসরাইল এবং পিএলও ফিলিস্তিনিদের সীমিত স্বায়ত্তশাসন সংক্রান্ত ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর (১৯৯৩)

আপনার মতামত লিখুনঃ