ইতিহাসের এই দিনে আজ (রোববার) ২৫ আগস্ট ২০১৯

১০৯৫ সালের ২৫শে আগস্ট মুসলমানদের বিরুদ্ধে খ্রিস্টানদের ক্রুসেডের যুদ্ধ শুরু হয়। খ্রিস্টানরা জেরুজালেম বা বাইতুল মোকাদ্দাস দখলের অজুহাতে মুসলিম অধ্যুষিত এলাকাগুলোতে যুদ্ধের বিভীষিকা ছাড়িয়ে দেয়। এসব যুদ্ধে খ্রিস্ট ধর্মের অনুসারীরা তাদের কাধে ও পোশাকে রেড ক্রস চিহ্নটি ব্যবহার করতো।

আর এজন্যই ইতিহাসে এসব যুদ্ধ ক্রসেড নামে পরিচিত। মুসলমানদের সাথে বহু বিরোধ ও সংঘর্ষের পর খ্রিস্টান ক্রসেডাররা বাইতুল মোকাদ্দাসে পৌছে এবং ১০৯৯ সালে ব্যাপক গণহত্যা ও ধ্বংসযজ্ঞ চালিয়ে শহরটি দখল করে নেয়। কিন্তু খ্রিস্টীয় ১২ শতকের শেষ দিকে সালাউদ্দীন আইয়ুবীর নেতৃত্বে মুসলিম বাহিনী ক্রুসেডারদের পরাজিত করে বায়তুল মোকাদ্দাস পূনর্দখল করে। খ্রীস্টিয় ১২৭০ সাল পর্যন্ত ক্রুসেডের যুদ্ধ অব্যাহত থাকে।

কিন্তু অধিকাংশ যুদ্ধেই তারা পরাজিত হয় এবং বায়তুল মোকাদ্দাসের নিয়ন্ত্রণ ছেড়ে দিতে বাধ্য হয়। ক্রুসেডের যুদ্ধ ইউরোপের জন্য ব্যর্থতা ও পরাজয়ের গ্লানি বহন করলেও এসব যুদ্ধের কারণে ইউরোপীয়রা মুসলমানদের প্রাচুর্যময় কৃষ্টি সভ্যতা, জ্ঞান-বিজ্ঞান ও সমৃদ্ধ সমাজ সংস্কৃতির সাথে পরিচিত হবার সুযোগ পায়। আর এসব অভিজ্ঞতা মধ্য যুগের ইউরোপীয়দের জন্য সভ্যতা ও সংস্কৃতির নব দিগন্ত উন্মোচন করে।

রাশিয়ার জার ভয়ঙ্কর ইভানের জন্ম (১৫৩০)
খাকসার আন্দোলনের নেতা আল্লামা মাশরিকীর জন্ম (১৮১৮)
বাপীয় ইঞ্জিনের উদ্ভাবক স্কটিশ বিজ্ঞানী জেমস ওয়াটের মৃত্যু (১৮১৯)
উরুগুয়ের স্বাধীনতা লাভ (১৮২৫)
লন্ডন ও প্যারিসের মধ্যে প্রথম নিয়মিত বিমান চলাচল শুরু (১৯১৯)
জার্মানের দখল থেকে প্যারিস মুক্ত (১৯৪৪)
খাকসার আন্দোলনের নেতা আল্লামা মাশরিকীর মৃত্যু (১৯৬৩)
ইরাকের বিরুদ্ধে আক্রমণ চালাতে নিরাপত্তা পরিষদের সম্মতি (১৯৯০)
ভয়েত ইউনিয়নভুক্ত বাইলোরাশিয়ার স্বাধীনতা ঘোষণা (১৯৯১)

আপনার মতামত লিখুনঃ