ইতিহাসের এই দিনে আজ (বুধবার) ২৮ আগস্ট ২০১৯

প্রবীণ রাজনীতিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতীয় পার্টির চেয়ারম্যান কাজী জাফর আহমদের মৃত্যুবার্ষিকী আজ। ২০১৫ সালের এই দিনে তিনি মারা যান।

কাজী জাফরের জন্ম ১৯৩৯ সালের ১ জুলাই কুমিল্লার চিওড়া কাজীবাড়িতে। ষাটের দশকের শুরুতে তিনি পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। পরবর্তী সময়ে শ্রমিক রাজনীতিতে যুক্ত হন। উনসত্তরের গণ-অভ্যুত্থানে মাওলানা ভাসানীর নেতৃত্বাধীন ন্যাশনাল আওয়ামী পার্টির সদস্য হিসেবে ভূমিকা রাখেন।

তিনি জিয়াউর রহমানের আললে শিক্ষামন্ত্রী ছিলেন। পরে সামরিক শাসক এইচ এম এরশাদ সরকারের প্রধানমন্ত্রী হন। এরশাদের সঙ্গে মতবিরোধের জের ধরে ২০১৩ সালের ২০ ডিসেম্বর আলাদা জাতীয় পার্টি গঠন করেন এবং ২০১৪ সালের ২৫ জানুয়ারী বিএনপির নেতৃত্বাধীন জোটে যোগ দেন।

১৮৪৯ খ্রীস্টাব্দের এই দিনে জার্মানীর খ্যাতনামা লেখক ও কবি ভন গেটে জন্ম গ্রহণ করেন। তিনি তার জন্মস্থান ফ্রাঙ্কফুর্টে সঙ্গীত, চিত্রাঙ্কন শিল্প ও একাধিক ভাষার সাথে পরিচিত হন এবং আইন বিষয়ের উপর পড়াশোনা অব্যাহত রাখেন।

তিনি জার্মান সাহিত্যের ভান্ডারকে সমৃদ্ধ করেন এবং ইরানী সাহিত্য বিশেষ করে ইরানের বিশ্বখ্যাত কবি হাফেজ শিরাজীর প্রতি তিনি ছিলেন বিশেষ অনুরাগী। জার্মানীর কবি গেটের পবিত্র কোরআন শরীফ ও ইসলাম ধর্মের প্রতিও বিশেষ ঝোক ছিল। তিনি বলেন, প্রথমে আমি কোরআন শরীফের কাছে দ্বারস্থ হই।

কিন্তু খুব দ্রুত কোরআনের প্রতি আমি আকৃষ্ট হড়ে পড়ি এবং কোরানের কথাগুলো আমাকে এতবেশী বিষ্মিত ও মুগ্ধ করে যে, আমি তা মেনে নিতে বাধ্য হই। তিনি আরো বলেন, আমি এ ব্যাপারে নিশ্চিত যে, অচীরেই কোরআন শরীফ সমগ্র পৃথিবীতে গভীর প্রভাব ফেলতে সক্ষম হবে। জার্মানীর এই খ্যাতনামা কবি গেটে ১৮৩২ সালে মৃত্যুবরণ করেন ।

১৮২৮ খ্রীস্টাব্দের এই দিনে খ্যতানাম রুশ লেখক ও সাহিত্যিক লিও টলেষ্টয় জন্ম গ্রহণ করেন। প্রথমে তিনি ককেশিয় সেনা বাহিনীতে যোগ দেন এবং এ সময় তিনি ‘শৈশব’ নামে প্রথম একটি বই রচনা করেন। কিছু দিন কাজ করার পর সেনা বাহিনী ত্যাগ করে তিনি সমগ্র জীবন গবেষণা ও লেখালেখি করে কাটিয়ে দেন। ‘যুদ্ধ ও শান্তি’ এবং ‘হাজি মোরাদ’ দুটি মূল্যবান গ্রন্থ। খ্যতনামা এই রুশ লেখক ১৯১০ সালে মৃত্যুবরণ করেন ।

ইতিহাসের এই দিনে সংঘটিত আরো কিছু ঘটনার মধ্যে রয়েছে
৬৫৬ খ্রীস্টাব্দে হযরত সালমান ফারসী (র:) ইন্তেকাল করেন।
১৯৯০ সালে ইরাক আনুষ্ঠানিকভাবে কুয়েতকে তার ১৯তম প্রদেশ ঘোষণা করে।
রাজা প্রথম নিকোলাসের অধীনে মন্টিনিগ্রো স্বাধীন রাজ্য ঘোষিত (১৯১০)
নাগরিক অধিকারের দাবিতে ওয়াশিংটন ডিসিতে দুই লাখ কৃষ্ণাঙ্গের বিক্ষোভ মিছিল (১৯৬৩)
ভারত-পাকিস্তান বন্দী বিনিময় চুক্তি স্বাক্ষর (১৯৭৩)
বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যক্ষ সাইদুর রহমানের মৃত্যু (১৯৮৭)
পশ্চিম জার্মানিতে বিমান দুর্ঘটনায় ৭০ জন নিহত (১৯৮৮)
বাংলা ও হিন্দি চলচ্চিত্রের কৃতী অভিনেত্রী সুমিত্রা দেবীর মৃত্যু (১৯৯০)
বাংলাদেশে যমুনা বহুমুখী সেতুর বঙ্গবন্ধু সেতু’ নামকরণের সিদ্ধান্ত (১৯৯৭)

আপনার মতামত লিখুনঃ