আন্তর্জাতিক ক্রিকেট খেলছে ব্রাজিল-আর্জেন্টিনাও!

আন্তর্জাতিক ক্রিকেট খেলছে ব্রাজিল-আর্জেন্টিনাও!আন্তর্জাতিক ক্রিকেট খেলছে ব্রাজিল-আর্জেন্টিনাও!
আন্তর্জাতিক ক্রিকেট খেলছে ব্রাজিল-আর্জেন্টিনাও!

কে ভালো? ফ্রান্স না স্পেন? ফুটবল হলে উত্তরটা সবাই জানেন। পল পগবাদের শিরোপা নিয়ে উচ্ছ্বাসের দৃশ্য এখনো ভোলেননি সবাই। কিন্তু ক্রিকেটে কে এগিয়ে?

এমন প্রশ্ন শুনে ‘হাহা’ করে একগাল হেসে নেওয়ার ইচ্ছে থাকলে থামুন। কারণ আইসিসিই জানাচ্ছে স্পেন, ফ্রান্সও ক্রিকেট খেলে। এবং আন্তর্জাতিক টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং অনুযায়ী স্পেনই আপাতত এগিয়ে আছে। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে ৪১তম স্পেন প্রতিবেশীদের চেয়ে এগিয়ে আছে দুই ধাপ।

ক্রিকেট যে এখন আর মাত্র ১২টি টেস্ট খেলুড়ে দলের খেলা নয় সেটা জানেন সবাই। এমনকি ওয়ানডে খেলা ১৬ দলেও আটকে নেই ক্রিকেট। ব্যাট-বলের লড়াই যে এখন কতটা ছড়িয়েছে সেটা আজ আইসিসি জানিয়ে দিল। আন্তর্জাতিক টি-টোয়েন্টি দলের জন্য যে র‌্যাঙ্কিং করা হয়েছে, তাতে জায়গা পেয়েছে ৮০টি দল!

গত বছর আইসিসি তার সদস্যদের মধ্যে হওয়া সব টি-টোয়েন্টি ম্যাচকেই আন্তর্জাতিক করার ঘোষণা দিয়েছে। ফলে আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলুড়ে দলের সংখ্যা ১৮ থেকে এক লাফে ১০৪ হয়ে গেছে। ২০০৬ সালের মে মাসের পর থেকে অন্তত ছয়টি ম্যাচ খেলেছে এমন সব দলই এখন আইসিসির টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে জায়গা করে নিয়েছে। বাকি ২৪টি দল এখনো ছয়টি ম্যাচ খেলতে পারেনি বলেই জায়গা করে নিতে পারেনি।

টি-টোয়েন্টিতে র‌্যাঙ্কিং অনুযায়ী এখনো সেরা দল পাকিস্তান (২৮৬ রেটিং)। মাত্র ২ পয়েন্টের ব্যবধানে (২৬২-২৬০) দুই থেকে পাঁচ নম্বরে আছে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও ভারত। শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশকে টপকে সাতে আছে আফগানিস্তান।

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের সুবাদেই একসময়ের দুর্দান্ত দল কেনিয়া (২৯) ও চার বিশ্বকাপ খেলা কানাডার (২৫) বর্তমান দুর্দশার কথা জানা যাচ্ছে। সমৃদ্ধ ইতিহাস থাকা এ দুই দলের চেয়ে এগিয়ে আছে সৌদি আরব (২২) বা ডেনমার্কও (২৪)।

স্পেন বা ফ্রান্সের খবর তো আগেই জানিয়ে দেওয়া হয়েছে। বাংলাদেশের ফুটবলপ্রেমীদের জন্য ব্রাজিল-আর্জেন্টিনার খবরটাও একটু জানিয়ে দেওয়া যাক। আর্জেন্টিনা টি-টোয়েন্টিতে বিশ্বের ৫৬তম দল। ওদিকে ব্রাজিল হচ্ছে ৬৯তম। সে তুলনায় ভালো অবস্থানে আছে জার্মানি (৩৬)। এবারের ফুটবল বিশ্বকাপের তৃতীয় স্থান পাওয়া বেলজিয়াম ফ্রান্সের চেয়ে এখানেও দুই ধাপ পিছিয়ে (৪৫)।

লিওনেল মেসি বা নেইমার চাইলেই ফুটবলের বুটজোড়া তুলে রাখার পর ইচ্ছে হলেই আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমে পড়তে পারেন। তবে ক্রিস্টিয়ানো রোনালদো কিংবা জিয়ানলুইগি বুফনের ক্ষেত্রে কাজটা অনেক কঠিন হবে। তাঁদের নিজ নিজ দেশ ক্রিকেট খেললেও এখনো ৬টি ম্যাচ খেলতে পারেনি গত তিন বছরে। তাই র‌্যাঙ্কিংয়েও নাম আসেনি পর্তুগাল বা ইতালির।