আনন্দের পাশাপাশি ঈদে ডেঙ্গু রোগীর যত্ন

আনন্দের পাশাপাশি ঈদে ডেঙ্গু রোগীর যত্ন

এবার ঈদের আনন্দের পাশাপাশি চারপাশ ঘিরে রেখেছে ডেঙ্গু আতঙ্ক। ঈদে বাড়ি যাচ্ছেন কম বেশি সবাই। যারা মাত্রই ডেঙ্গু থেকে সেরে উঠেই ঈদ কাটাতে যারা বাড়ি যাচ্ছেন বা চলে গেছেন তাদের নিজেদের একটু বেশি সচেতন থাকতে হবে।

জেনে নিন ডেঙ্গু রোগীদের করণীয় ডাক্তার লেলিন চৌধুরী জানান, যারা মাত্রই ডেঙ্গু সেরে উঠে বাড়ি যাওয়ার মতো বিশাল ধকল সামলে বাড়ি যাচ্ছেন তাদের সবার আগে প্রয়োজন বিশ্রাম ও তরল খাবার। পর্যাপ্ত পরিমাণ বিশ্রামই এখন মূল পথ্য।

পর্যাপ্ত পরিমাণে তরল বলতে দিনে কমপক্ষে ১ লিটার পানি, ১ লিটার স্যালাইন, ডাব, ফলের রস ও অন্যান্য তরল খাবার যেমন স্যুপ খাওয়ার পরামর্শ দিয়েছেন তিনি। পাশাপাশি দেশি ফল ও স্বাভাবিক সব খাবার খাওয়া চালিয়ে যেতে হবে।

যারা ডেঙ্গু চিকিৎসা চলাকালীন প্রেসার, ডায়বেটিস জাতীয় নিয়মিত অষুধ খাওয়া বাদ দিয়েছিলেন যেসব রোগী তারাও এই সময়টাতে এই অষুধগুলো নিজ নিজ চিকিৎসকের পরামর্শ মেনে আবার শুরু করবেন।

পুষ্টিবিদ সুস্মিতা হোসাইন খান বলেন, যেসব খাবার দেহে হিমোগ্লোবিন বাড়াবে ও হজমে সহায়ক সেসব খাবার নিয়মিত খেতে হবে। তবে যেহেতু কোরবানির ঈদ সবারই কমবেশি গরুর মাংস খাওয়া হবে।

এই ধরনের ভারি খাবার শরীরের পানি শূন্যতা বাড়িয়ে দেয়, তাই গরুর মাংস, খাসির মাংস পোলাউ এড়িয়ে চলতে পারলেই ভালো। খাবার তালিকায় প্রচুর সবজি, পানি, পানিপূর্ণ ফল রাখা আবশ্যক। বর্ষাকালে কচুর আধিপত্য বেশি। সব ধরনের কচু হিমোগ্লোবিন বাড়ায়।

তিনি আরও বলেন, কিডনির সমস্যা রয়েছে যেসব রোগীর তারা পানি শূন্যতা পূরণের ক্ষেত্রে একটু সাবধানতা অবলম্বন করবেন। আপনার নিয়মিত চিকিৎসকের পরামর্শ নিয়েই পানি ও ফলের রস ও অন্যান্য খাবার খাবেন।
সর্বোপরি নিজের শরীরের পানি চাহিদা পূরণ করতে হবে এবং পর্যাপ্ত বিশ্রাম করতে হবে। এতেই সুস্থ থাকবেন।

আপনার মতামত লিখুনঃ