অ্যান্ড্রয়েড ফোন হারিয়ে গেলে করনীয়

অ্যান্ড্রয়েড ফোন হারিয়ে গেলে করনীয়

যেকোনও স্মার্টফোন বা কম্পিউটার থেকে গুগলে ‘ফাইন্ড মাই ফোন’ টাইপ করুন। এবার আপনার ফোনে যে জি-মেইল দিয়ে গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা আছে সেই একই জি-মেইল দিয়ে গুগলে সাইন ইন করুন। সাইন ইনের পর গুগল আপনার স্মার্টফোনটির সর্বশেষ অবস্থান দেখাবে।

অবস্থান শনাক্ত হলে আপনি চাইলে “প্লে সাউন্ড” অপশনে ক্লিক করে আপনার হারিয়ে যাওয়া ফোনে কল দিতে পারবেন। কল দিলে ৫ মিনিটের জন্য আপনার ফোনে পূর্ণ ভলিউমে রিং বাজবে,এমনকি এটি নীরব বা ভাইব্রেট মোডেও থাকলেও।

আপনি ফোনটি লকও করতে পারবেন। রিমোটলি ফোনটি লক করতে নিচের ধাপ গুলো অনুসরণ করুন।
android.com/find এই অপশনে যান এবং আপনার গুগল অ্যাকাউন্টে সাইন ইন করুন। যদি আপনার একাধিক ফোন থাকে, পর্দার উপরের অংশে হারিয়ে যাওয়া ডিভাইসে ক্লিক করুন।

যদি আপনার হারিয়ে যাওয়া ডিভাইসে একাধিক ব্যবহারকারীর প্রোফাইল থাকে তাহলে প্রধান প্রোফাইলে থাকা গুগল অ্যাকাউন্টের মাধ্যমে সাইন ইন করুন। যদি আপনার ডিভাইস না পাওয়া যায়, তাহলে আপনি এর শেষ অবস্থানটি দেখতে পাবেন।

এ পর্যায়ে লক অ্যান্ড ইরেজ -এই অপশনে ক্লিক করুন। আপনার ডিভাইসটি আপনার দেওয়া পিন,প্যাটার্ন বা পাসওয়ার্ড দিয়ে লক হয়ে যাবে।

আপনি যদি “ইরেজ” অপশন নির্বাচন করেন তাহলে এটি আপনার ডিভাইসের সব তথ্য স্থায়ীভাবে মুছে যাবে। তবে এই পদ্ধতিতে এসডি কার্ডের তথ্য মোছা যায় না। আপনি এভাবে তথ্য মুছে ফেলার পরে আপনার ‘ফাইন্ড মাই ফোন’ অপশনটি কাজ করবে না।

আপনার মতামত লিখুনঃ