অ্যান্ড্রয়েডে ক্রোম ব্রাউজারের এক্সটেনশন ইন্সটল পদ্ধতি

অ্যান্ড্রয়েডে ক্রোম ব্রাউজারের এক্সটেনশন ইন্সটল পদ্ধতি
অ্যান্ড্রয়েডে ক্রোম ব্রাউজারের এক্সটেনশন ইন্সটল পদ্ধতি

ব্রাউজারের ফাংশন বৃদ্ধি, কাস্টমাইজেশন, সিকিউরিটি বৃদ্ধি, প্রোডাক্টিভিটির জন্য ক্রোম এক্সটেনশন গুলো মারাত্মক ভূমিকা পালন করে। কিন্তু দুঃখের ব্যাপার হচ্ছে, পিসিতে ক্রোমে এক্সটেনশন ইনস্টল করা গেলেও সেটা অ্যান্ড্রয়েড ফোনের ক্রোমে ইনস্টল করা যায় না।

কিন্তু কেন? কেন এরকম অবিচার? মোবাইল ব্যবহারকারীরা কি মানুষ নয়? তবে গুগল ক্রোম যেটা করতে পারিনি, কিউ-ই (KiWi) মানক একটি ক্রোমিয়াম ব্রাউজার সেই কাজটি করে দেখিয়েছে। আপনি কিউ-ই এর অ্যান্ড্রয়েড ব্রাউজারটি ফোনে ইনস্টল করলে সেখানে ডেক্সটপ ক্রোমের সকল এক্সটেনশন গুলো ব্যবহার করতে পারবেন! টিউটোরিয়াল কিন্তু এখানেই শেষ! — কিন্তু কেউ যদি কররি ব্রাউজার নিয়ে আরেকটু বিস্তারিত জানতে চান সেক্ষেত্রে নিচ থেকে পড়া শুরু করতে পারেন!

কেআইডব্লিউআই ব্রাউজার কি?
দেখুন KiWi একটি ক্রোমিয়াম ব্রাউজার যেমনটা ব্রেভ ব্রাউজার, বাট এটা গুগল ক্রোম নয়, তবে যেহেতু এটা ক্রোমিয়াম তাই অনেকটা গুগল ক্রোম ফিলিং পাবেন। সকল আলাদা ক্রোমিয়াম ব্রাউজার গুলোতে নিজস্ব ইউনিক কিছু ফিচার থাকে। কররি ব্রাউজার ও তার ব্যাতিক্রম নয়। ব্রাউজারটিতে ডিফল্টভাবে অ্যাডস ব্লকিং ফিচার রয়েছে, যেটা আমার টেস্ট অনুসারে মারাত্মক কাজ করেছে। ব্রাউজারটি পপ-আপ ব্লক করে, যারা বিশেষ করে পাইরেটেড জিনিষ পত্র ডাউনলোড করেন, তারা ভালো করেই জানেন ঐ সমস্ত ওয়েবসাইট কতোটা পপ-আপ অ্যাড দেখি জ্বালাতন করে।

ব্রাউজারটি AMP পেজ ব্লক করে, কেননা অনেকেই ডাইরেক্ট ওয়েব লিংকে প্রবেশ করতে পছন্দ করেন। সাথে ব্রাউজারটির ক্রিপটোজ্যাকিং প্রোটেকশন রয়েছে। তবে যেহেতু এটা গুগল ক্রোম নয়, তাই সকল ডিভাইজ গুলোর মধ্যে সিঙ্ক হওয়া ফিচারটি আপনি পাবেন না। গুগল ক্রোম থেকে ম্যানুয়ালভাবে বুকমার্ক গুলো কররি ব্রাউজারে ইমপোর্ট করতে হবে। তবে একবার ইউজ করতে শুরু করলে গুগল ক্রোম যে ইউজ করছেন না সেটা ফিলই করতে পারবেন না।

অ্যান্ড্রয়েডে ডেক্সটপ ক্রোম এক্সটেনশন
ব্যাপারটা খুবই সোজা, জাস্ট প্লে স্টোর থেকে কররি ব্রাউজার ইনস্টল করে নিন, অলসের দলেরা https://bit.ly/2F7d6XD ক্লিক করুন। এখন আপনি যদি আগে থেকেই ঠিক করে রাখেন কোন ক্রোম এক্সটেনশনটি ইনস্টল করবেন, জাস্ট ক্রোম ওয়েব স্টোরে প্রবেশ করুন, তারপরে সার্চ করে পিসিতে যেভাবে ইনস্টল করেন সেইভাবেই ইনস্টল করুন। এক্সটেশনটি ইনস্টল করতে চান, জাস্ট এক্সটেনশনটির পাশের “Add to Chrome” বাটনটিতে ট্যাপ করুণ।

এবার পারমিশন অ্যাকসেপ্ট করে কিছু সময় দিন ব্রাউজারকে এক্সটেনশনটি ডাউনলোড করতে, ব্যাস ডাউনলোড হয়ে গেলেই এক্সটেনশনটি কাজ শুরু করবে।

এবার এক্সটেনশনটি রিমুভ করবেন কিভাবে?
ব্রাউজারের তিন ডট মেন্যুতে ক্লিক করুণ তারপরে “Extensions” অপশনটি নির্বাচন করুণ। একটি পেজ ওপেন হবে যেখানে সকল ইনস্টল থাকা এক্সটেনশনগুলো দেখতে পাবেন। ব্যাস, যে এক্সটেনশনটি রিমুভ করতে চান জাস্ট ‘জবসড়াব’ বাটনটিতে ক্লিক করলেই হবে।

আপনার মতামত লিখুনঃ